হিরোশিমা দিবস: ভুল স্বীকারের দৃষ্টান্ত স্থাপনে ব্যর্থ যুক্তরাষ্ট্র

হিরোশিমা দিবস: ভুল স্বীকারের দৃষ্টান্ত স্থাপনে ব্যর্থ যুক্তরাষ্ট্র

শেয়ার করুন

হিরোশিমা দিবস
এটিএন টাইমস ডেস্ক:

আজ শনিবার হিরোশিমা দিবস। ১৯৪৫ সালের এই দিনে, পারমাণবিক বোমার আঘাতে ধুলোয় মিশে গিয়েছিল জাপানের হিরোশিমা শহর। মানবজাতির লজ্জাজনক অবসানের কাল গণনার প্রথম দিন ছিল সেটাই।

৭১ বছর পর, প্রথম কোনো মার্কিন প্রেসিডেন্ট হিসেবে, জাপানিদের ক্ষতস্থানে প্রলেপ দিতে, হিরোশিমায় গিয়েছিলেন ওবামা। কিন্তু ভুল স্বীকারের দৃষ্টান্ত তৈরি করতে পারেনি মার্কিনিরা।

১৯৪৫ সালের ৬ আগস্ট। সকাল সোয়া আটটা। মার্কিন বোমারু বিমান অ্যানোলা গে থেকে, লিটল বয় নামের পারমাণবিক বোমা ফেলা হলো হিরোশিমা শহরে।

৪৩ সেকেন্ড পর নরক নেমে আসে শহরটির ওপর। ১০ লাখ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার আগুনের গোলা, নিমেষেই ছড়িয়ে পড়ে এক মাইল এলাকাজুড়ে। আগুন আর ধোঁয়ার কুণ্ডলী হিরোশিমার আকাশে। পুঁড়ে ছারখার হয়ে, ধ্বংসস্তূপে পরিণত হয় পুরো এলাকা। আহতদের আর্তনাদ আর জ্বলে-পুড়ে যাওয়া মানুষের গন্ধে, ভারী হয়ে ওঠে হিরোশিমার বাতাস।

জাপানকে, চূড়ান্তভাবে পরাস্ত করতে হিরোশিমায় হামলার তিনদিন পরই, নাগাসাকিতে, আরেকটি পারমাণবিক বোমা ফেলে যুক্তরাষ্ট্র। মৃত্যুর বিনিময়ে মার্কিনিরা দেখতে চেয়েছিল বিধ্বংসী বোমার কার্যকারিতা।

দুটো ঘটনার ছয়দিন পরই, দ্বিতীয় বিশ্বযুদ্ধের অবসান ঘটিয়ে আত্মসমর্পণ করে জাপানি বাহিনী। হামলার ৭১ বছর পরও, ভয়াবহ অভিজ্ঞতা নিয়ে বেঁচে থাকা জাপানিদের স্মৃতিতে, বীভৎসতার ক্ষত এখনো দগদগে।

জাপানিদের সেই আর্তি আর কান্নাই, হিরোশিমা ও নাগাসাকিকে সারা বিশ্বের মানুষের, মনের এতোটা কাছে নিয়ে গেছে। যুদ্ধ যেখানেই হোক, মানবতার লুণ্ঠন দেখতে চাই না বলেই, মানুষ হিসেবে সেই অনুভূতি আমাদের মনে এনে দেয় হিরোশিমা দিবস।