সব্যসাচীর জন্মদিনে ফুলেল শুভেচ্ছা

সব্যসাচীর জন্মদিনে ফুলেল শুভেচ্ছা

শেয়ার করুন

captureএটিএন টাইমস ডেস্ক:

শোকে নয়, বাংলা সাহিত্যে সব্যসাচী লেখকের জন্মদিন পালন করা হোক আনন্দ উদযাপনেই। এই আহ্বান প্রয়াত কবি সৈয়দ শামসুল হকের ছেলে দ্বিতীয় সৈয়দ হকের। সবাইকে কাঁদিয়ে ঠিক তিন মাস আগে যিনি চলে গিয়েছেন না ফেরার দেশে, সেই দেশবরেণ্য লেখক সৈয়দ হকের ৮১তম জন্মদিন আজ।

এভাবেই সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে নিজের মননে বাঁচিয়ে রেখেছে তার নাতি এজরা। মাত্র সাত বছর বয়সী এই দুরন্ত শিশুর কাছেই জানা গেলো এখন কিভাবে দিন কাটে সৈয়দ হকের প্রেরণা তার স্ত্রী কথাশিল্পী ডাক্তার আনোয়ারা সৈয়দ হকের

কবি নেই, তবে তার স্মৃতি ছড়িয়ে আছে গুলশানে কবির বাড়ির আঙ্গিনা, অন্দরে বাহিরে প্রতিটি কোনায়। সৈয়দ হক নেই বলে, তার জন্ম দিনে শুধুই কি শোক ছেয়ে থাকবে কবির প্রিয় মঞ্জুবাড়ি?। সৈয়দ শামসুল হকের ছেলে দ্বিতীয় সৈয়দ হক জানান, তিনি নেই তাই বলে শোক পালন করবনা, আমরা নানা আয়োজনে তার জন্মদিন উদযাপন করব।image-7542

গত বছর এই দিনটিকে কত অন্যরকম ছিলো সব কিছুই। কবিতে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছিলেন বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। কত আনন্দে আর সুরের মূর্ছনায় পালিত হয়েছিলো সৈয়দ হক জয়ন্তী।

জন্মদিনে ফুলে ফুলে ছেয়ে গেছে সব্যসাচী লেখক সৈয়দ হকের সমাধি। ৮১তম জন্মবার্ষিকী উপলক্ষে কুড়িগ্রাম সরকারি কলেজ চত্বরে তাঁর সমাধিতে, সকাল থেকেই এসেছে অসংখ্য ভক্ত-অনুরাগী। সৈয়দ শামসুল হকের সমাধিতে শ্রদ্ধা জানায় বিভিন্ন সরকারি- বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান। এসময় লেখকের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

পরে কুড়িগ্রাম সরকারি কলেজের শহীদ মিনার চত্বরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনা সভায় কবির জীবনী নিয়ে আলোচনা করেন, বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশিদ লাল, প্রেসক্লাব সভাপতি মমিনুল ইসলাম মঞ্জু, আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আব্রাহাম লিংকন, সাংস্কৃতিক জোটের আহবায়ক ও প্রেসক্লাব সাধারণ সম্পাদক শ্যামল ভৌমিকসহ অনেকে।