কালিয়াকৈরের ঐতিহ্য ধনীর চিঁড়ার ঐতিহ্য যেন হারিয়ে না যায়!

কালিয়াকৈরের ঐতিহ্য ধনীর চিঁড়ার ঐতিহ্য যেন হারিয়ে না যায়!

শেয়ার করুন
বৃহত্তম ঢাকা জেলার বর্তমান গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সুত্রাপুর ইউনিয়নের বারবাড়িয়া গ্রামের শ্রী দুর্লভ সরকারের সহধর্মিনী শ্রীমতি ধনী রানী সরকার এ চিড়ার আবিষ্কারক। তাঁর নামানুসারেই এর নাম হয় ধনীর চিড়া। 
IMG-20210525-WA0002
ছবি এটিএন টাইমস
।। সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুর ।।
কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে কালিয়াকৈর উপজেলার বারবাড়িয়া গ্রামের ঐতিহ্যবাহী ‘ধনীর চিড়া’। শুধু রসনা তৃপ্তির জন্যই এ ধনীর চিড়া উদ্ভাবিত হয়নি। ধনীর চিড়া উৎপাদনের মাধ্যমে তৎকালীন কালিয়াকৈরের হিন্দু সম্প্রদায় জীবিকা নির্বাহ করতো।
আজও দরিদ্র হিন্দু সম্প্রদায়ের কুটি পরিবারের লোকেরা তাদের বাপ-দাদার আদি পেশা চিড়া তৈরি করে আসছে। হাতে গোনা কয়েকটি পরিবার আজও নানা সমস্যার মাঝে ধনীর চিড়া তৈরি করছে। ধনীর চিড়ার আরও সুদীর্ঘ ইতিহাস যা কিংবদন্তী প্রচলিত রয়েছে।যদিও বর্তমান প্রজন্মের কাছে এ চিড়ার ইতিহাস ও ঐতিহ্য অজানাই রয়ে গেছে।
বৃহত্তম ঢাকা জেলার বর্তমান গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সুত্রাপুর ইউনিয়নের বারবাড়িয়া গ্রামের শ্রী দুর্লভ সরকারের সহধর্মিনী শ্রীমতি ধনী রানী সরকার এ চিড়ার আবিষ্কারক। তাঁর নামানুসারেই এর নাম হয় ধনীর চিড়া।
জানা যায়,ধনী রানী সরকার ১৮৫০ সালে এক অভাবগ্রস্ত ও অবহেলিত হিন্দু পরিবারে জন্মগ্রহন করেন। অভাবের তাড়নায় ও তৎকালীন সামাজিক অবস্থার প্রেক্ষাপটে ধনী রানী ছিল শিক্ষার আলোবঞ্চিত।বিবাহের কয়েক বছর পর দু’টি সন্তান রেখে অকালে তার স্বামী দুর্লভ সরকার মারা যায়।অভাবের সংসারে নেমে আসে চরম হতাশা। অজানা-অন্ধকারের ভবিষ্যৎ সামনে রেখে ও তৎকালীন হিন্দু সমাজের কুসংস্কারাচ্ছন্ন সামাজিক প্রতিবন্ধকতা উপেক্ষা করে অর্থ উপার্জনের জন্য তিনি ধনীর চিড়া তৈরি করে বিক্রির পথ বেছে নেন।স্থানীয় মুরুববীদের মতে সময়টা ছিল ১৮৭০ সালের দিকে। পরবর্তী সময়ে সংসারের প্রয়োজনে অধিক মুনাফার আশায় এ পথ ছেড়ে সুদূরপ্রসারী চিন্তা শুরু করেন। আর সেই চিন্তার ফসলই এ ধনীর চিড়া।প্রথমে কালিয়াকৈর উপজেলা ও গাজীপুরের বিভিন্ন অঞ্চলে এবং পরে ঢাকার নবাব পরিবারসহ দেশের সর্বত্র পরিচিত হতে থাকে ধনীর চিড়া।এক সময় এর সুনাম ছড়িয়ে পরে সুদূর ইউরোপের রাজদরবারেও।
কালিয়াকৈরের নিম্নাঞ্চলে উৎপাদিত গোলাকৃতি খুব ছোট এক বিশেষ ধরনের ধান থেকে এ চিড়া তৈরি করা হয়।এ ধানের নাম নয়াশাইল বা নাইয়া শাইল। ধানের মঞ্জুরি আসার সাথে সাথে ক্ষেতে চারদিকে এর সুগন্ধ ছড়িয়ে পড়ে। পাকা ধান কেটে মাড়াইয়ের পর আকার অনুযায়ী সুস্থ্য সবল ধান পৃথক করা হয়।তারপর এক বিশেষ ধরনের ঢেঁকিতে চলে চিড়া তৈরির প্রক্রিয়া।দু’জন লোক অর্ধদিন পরিশ্রম করে মাত্র ১০/১২ কেজি চিড়া তৈরি করতে পারে।সময় সাপেক্ষ প্রক্রিয়ায় তৈরি এ চিড়া বর্তমানে প্রতি কেজি ২৫০ থেকে ৩৫০ টাকা দরে বিক্রি করা হয়।অত্যন্ত মিষ্টি-সুগন্ধিযুক্ত দেখতে সাদা বর্ণের এ চিড়া খুবই হালকা ও আকারে ছোট।পানিতে ভিজানোর সাথে সাথে এ চিড়া গলে যায় এবং সুগন্ধ ছড়ায়।
ধনীর চিড়ার সুনাম বাংলার সীমানা পেড়িয়ে ছড়িয়ে পড়েছিল সুদূর ইংল্যান্ডের রাজপরিবারেও। ১৮৮৬ সালে ইংল্যান্ডের মহারানী ভিক্টোরিয়ার জন্মোৎসবে তৎকালীন ঢাকার গভর্নর কয়েক মণ ধনীর চিড়া অতিথি আপ্যায়নের জন্য পাঠান।সেই জন্মোৎসবে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রীয় অতিথিবৃন্দ এ চিড়ার গুণগত মান ও স্বাদ গ্রহণ করে মুগ্ধ হয়।পরে রানী এ চিড়ার প্রস্তুতকারীকে রাষ্ট্রীয়ভাবে ইংল্যান্ড সফরের আমন্ত্রণ জানান।তার আমন্ত্রণপত্র নিয়ে রাণীর বিশেষ দূত তৎকালীন ঢাকা জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ ধনী রানীর গ্রামের বাড়ি কালিয়াকৈর উপজেলার বারবাড়িয়া গিয়ে সম্রাজ্ঞীর আমন্ত্রণের কথা জানালে তিনি তা প্রত্যাখ্যান করেন। তাঁর মনে জেগে ওঠে বাংলার ঐতিহ্য মসলিন শাড়ির ধ্বংসের ইতিহাস ধনী রানী লোকমূখে শুনেছিল।
বিশ্বখ্যাত মসলিন শাড়ী উৎপাদনকারীদের হাতের কব্জি কেটে দেয়ার কথা মনে পড়ায় ভয়ে ধনী রানী ইংল্যান্ড সফরে যেতে অস্বীকার করেন। বৃটিশ সরকার দ্বিতীয়বারের মতো তাঁকে ইংল্যান্ড সফরের আমন্ত্রণ জানালে ধনী রানী ভারতবর্ষের তীর্থস্থানসমূহ ভ্রমনের অভিলাশ ব্যক্ত করেন এবং ১৮৮৭ সালে তিনি বৃটিশ রাজের অতিথি হিসাবে ভারতবর্ষ ভ্রমন করেন।
ধনীর চিড়ার সমঝদার রয়েছে সমগ্র দেশেই। ছোট বড় সকলেই এ চিড়ার সন্ধানে ছুটে আসেন এই গ্রামে। রসনা তৃপ্তির জন্য দেশের প্রত্যন্ত অঞ্চল তথা অভিজাত মহল থেকে শখের ও প্রিয় খাবার হিসেবে ধনীর চিড়া উচ্চমুল্যে ক্রয় করে নেন।সময়ের পরিক্রমায় দীর্ঘ ১৩৮ বছরের ঐতিহ্যবাহী এ চিড়া আজ বিলুপ্তির পথে।নানা প্রতিকুলতার মধ্যেও ধনী রানীর বংশধররা আপ্রাণ চেষ্টা করছে ঐতিহ্যকে টিকেয়ে রাখার জন্য।এ চিড়ার প্রধান উপকরণ নাইয়াশাইল ধান শুধুমাত্র কালিয়াকৈর উপজেলার আলোয়া বিলসহ বিভিন্ন বিলে চাষ হয়ে থাকে। এ ধানের উৎপাদন হ্রাস পাওয়ায় এবং বাজারে অগ্নিমুল্যের ফলে চিড়া তৈরিতে উৎসাহ হারাচ্ছে উৎপাদনকারীরা।বর্তমানে নাইয়াশাইল ধান প্রতি মণ ১৫শ’ থেকে ১৮শ’ টাকা।দরিদ্র চিড়া উৎপাদনকারী পরিবার অধিকমুল্যে এধান কিনে পুষিয়ে উঠতে পারছে না।১ কেজি চিড়া তৈরি করতে উৎপাদন খরচ হয় ১৮০ টাকা।ফলে অনেকেই এ পেশা ছেড়ে অন্য পেশায় চলে যাচ্ছে।নানা সমস্যার সঙ্গে যুদ্ধ করে বারবাড়িয়া গ্রামের হাতে গোনা কয়েকটি পরিবার প্রিয় খাবার ধনীর চিড়ার ঐতিহ্যকে ধরে রাখার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
বর্তমানে বারবাড়িয়া গ্রামে ধনী বুড়ির পুত্রা গীরেন্দ্র চন্দ্র সরকার,মাহেন্দ্র চন্দ্র সরকার ও যতীন্দ্র চন্দ্র সরকার নামের তিনজন এ পেশায় আছেন।
এ চিড়া সম্পর্কে যতীন্দ্র চন্দ্র সরকার বলেন,”বর্তমানে মেশিনে এ চিড়া তৈরি করা হয়।ধান নিয়ে সাভার গিয়ে মেশিনে চিঁড়া তৈরি করে এনে কালিয়াকৈরে বিভিন্ন এলাকায় বিক্রি করি।তাতে তৈরি করতে ২০০/২৫০টাকা লাগে,বিক্রি হয় ৩০০/৩৫০টাকা।অনেক চাহিদা থাকলেও বর্তমানে করোনার কারণে চাহিদা কম।আমরা নিজস্ব অর্থায়নে এ চিড়া উৎপাদন করি।”
কালিয়াকৈরের ঐতিহ্যবাহী এ চিড়া বিক্রেতা পলাশ মিষ্টান্ন ভাণ্ডারের কর্মচারী জুয়েল বলেন,”এ-ই চিড়া আগে ঢেঁকিতে কুটত,এখন মেশিনে তৈরি হয়।আগের চিড়া খুব মিহি ও সুগন্ধিযুক্ত ছিল,ঢেকে রাখতে হতো,নাহলে বাতাসে উড়তো।এ চিড়ার ধান ছিলো অন্যরকম।বর্তমানে সেই ধান ও চিড়ার মান নেই।চাহিদা বর্তমানে একটু কম।আগের মান না থাকায় চাহিদা কম তবুও ভালোই চলে।”
ধনী চিড়ার ঐতিহ্য ধরে রাখা সম্পর্কে কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব কাজী হাফিজুল আমিন বলেন,”আমি চিড়া সম্পর্কে জানি।কালিয়াকৈরের ঐতিহ্য ধরে রাখতে আমরা বদ্ধ পরিকর।তবে,যারা এ চিড়া তৈরির পেশায় আছেন তারা কখনো সহযোগিতার জন্যে আসেনি।যদি আসে আমার উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সবরকম সহযোগিতা করা হবে ইনশাআল্লাহ।”
তাই সকলের এই ঐতিহ্যকে টিকিয়ে রাখার জন্য ধনীর চিড়া একটি শিল্প হিসেবে মুল্যায়ণ করতে হবে এবং উৎপাদনকারীদের সহজ শর্তে ঋণ প্রধানসহ প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা দিতে হবে।