ট্রাম্প-পুতিনের প্রথম সাক্ষাতে যা হয়

ট্রাম্প-পুতিনের প্রথম সাক্ষাতে যা হয়

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনের এক ফাঁকে প্রথমবার মুখোমুখি বৈঠক করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ সময় আলোচিত-সমালোচিত ইস্যু, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করা সম্পর্কে নতুন করে নিজেদের অবস্থান তুলে ধরেন পুতিন।

তিনি আবারো স্পষ্ট জানিয়ে দেন, নির্বাচনে রাশিয়ার কোনো হস্তক্ষেপ ছিল না। প্রায় আড়াই ঘন্টা বৈঠকের আগে দুই নেতা পরস্পরকে শুভেচ্ছা জানান। এক পর্যায়ে রুশ প্রেসিডেন্ট পুতিনের পিঠ চাপড়ে নিজেদের মধ্যে সম্পর্কের উষ্ণতা প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

তাঁদের হাত মেলানো ও দেহভঙ্গিতে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পুনঃস্থাপন কিংবা সম্পর্কচ্ছেদের কোনো ইঙ্গিত রয়েছে কি না, তা–ই এখন খতিয়ে দেখা হচ্ছে। পরে রুশ ও মার্কিন প্রেসিডেন্টের মধ্যে নির্ধারিত বৈঠক হবে। শুক্রবার থেকে শুরু হয়েছে জি-২০ সম্মেলন।

এতে কাতার সংকট, উত্তর কোরিয়া ইস্যু, প্যারিস জলবায়ু চুক্তিসহ বৈশ্বিক বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এদিকে সম্মেলন বিরোধীদের সঙ্গে সংঘর্ষে অন্তত ৭৬ পুলিশ সদস্য আহত হয়েছেন। অব্যাহত আন্দোলনের কারণে শহরজুড়ে ২০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে।