ঈদ উপলক্ষ্যে ৫ দিন বন্ধ থাকবে পুঁজিবাজার

ঈদ উপলক্ষ্যে ৫ দিন বন্ধ থাকবে পুঁজিবাজার

শেয়ার করুন

DSE-CSE-closed
পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সরকারি সাধারণ ছুটি আগামী ২০ থেকে ২২ জুলাই পর্যন্ত মোট ৩ দিন থাকবে। একই সঙ্গে ২৩ ও ২৪ জুলাই যথাক্রমে শুক্র ও শনিবার হওয়ার কারণে সরকারি ছুটি থাকবে। তাই ২০ থেকে ২৪ জুলাই পর্যন্ত ৫ দিন বন্ধ থাকবে দেশের পুঁজিবাজার।

তবে ঈদের পর ২৩ জুলাই থেকে দেশের সর্বত্র ১৪ দিনের জন্য লকডাউন শুরু হওয়ার কথা রয়েছে। এতে আগের লকডাউনের সময়কার সিদ্ধান্তের মতো যদি ব্যাংক রোববার বন্ধ থাকে তবে সেদিন পুঁজিবাজারও বন্ধ থাকবে। সে ক্ষেত্রে ২০ থেকে ২৫ জুলাই পর্যন্ত ৬ দিন বন্ধ থাকবে পুঁজিবাজার।

উল্লেখ্য, সরকারের জারি করা বিধিনিষেধ বা লকডাউনে ব্যাংক লেনদেনের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার ওপর ভিত্তি করে পুঁজিবাজারের লেনদেনের সময় নির্ধারণ করা হবে।

যদি ব্যাংকের লেনদেন রোববার সীমিত আকারে চালু হয়, তাহলে পুঁজিবাজারের লেনদেনও সীমিত আকারে চলবে।

ব্যাংকের লেনদেন এর আগে ১৫, ১৮ ও ১৯ জুলাই সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত করায় পুঁজিবাজারের লেনদেন সকাল ১০টা থেকে বেলা ২টা ৩০ মিনিট পর্যন্ত করা হয়। এ সময়ে প্রি-ওপেনিং সেশন হয় ৯টা ৪৫ মিনিট থেকে ১০টা পর্যন্ত ও পোস্ট-ক্লোজিং সেশন হয় ২টা ৩০ মিনিট থেকে ২টা ৪৫ মিনিট পর্যন্ত।

গত ১ জুলাই থেকে শুরু হওয়া বিধিনিষেধকে কেন্দ্র করে ৩০ জুন জারীকৃত কমিশনের নির্দেশনায় বলা হয়, পুঁজিবাজার একটি সংবেদনশীল আর্থিক বাজার এবং এর লেনদেনের সঙ্গে বিনিয়োগকারীদের আর্থিক লেনদেনের বিষয়টি জড়িত। তাই সরকার ঘোষিত কার্যাবলি ও চলাচলে বিধিনিষেধ আরোপকালে বিএসইসি সীমিত আকারে পুঁজিবাজার-সংশ্লিষ্ট কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে।