সবাই দিনে দিলেও রিকি পরীক্ষা দিবে রাতে!

সবাই দিনে দিলেও রিকি পরীক্ষা দিবে রাতে!

শেয়ার করুন

Kushtia Board Notice
কুষ্টিয়া প্রতিনিধি :

আগামীকাল শনিবার (০২ জানুয়ারি) সকাল ১০টা থেকে একযোগে সারাদেশে শুরু হবে এসএসসি ও সমমান পরীক্ষা। কিন্তু যশোর বোর্ডে এই প্রথম রাতে হবে কুষ্টিয়ার কুমারখালীর ‘সেভেন্থ ডে এডভান্টিস্ট’ সম্প্রদায়ের পরীক্ষার্থী রিকি হালদারের এসএসসি পরীক্ষা।
যশোর শিক্ষা বোর্ডের প্রফেসর মাধব চন্দ্র রুদ্র স্বাক্ষরিত নোটিশ আদেশে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

রিকি কুষ্টিয়ার কুমারখালী উপজেলার পারফেক্ট ইংলিশ ভার্সন স্কুলের এসএসসি পরীক্ষার্থী। তার রোল নম্বর ১১১৩৫২, রেজি নং ১৫১৩৬০৪৫২২।
রিকি ‘সেভেন্থ ডে এডভান্টিস্ট’ সম্প্রদায়ের মানুষ। তাদের ধর্মীয় বিধানে রয়েছে সপ্তাহের শনিবার দিনের বেলায় এই সম্প্রদায়ের কোনো কিছু লেখা যাবে না। কিন্তু এবার এসএসসি পরীক্ষার রুটিন বা সময়সূচী অনুযায়ী ০২, ০৯, ১৬ ও ২৩ ফেব্র“য়ারি শনিবার। এরমধ্যে বাংলা ১ম পত্র, গণিত, রসায়ন ও উচ্চতর গণিত রয়েছে। ধর্মীয় বিধানে নিশেধাজ্ঞা থাকায় দিনের পরিবর্তে রাতে পরীক্ষায় অংশ গ্রহণ করার অনুমতি চেয়ে যশোর শিক্ষা বোর্ডে আবেদন করে রিকি। তার আবেদনের প্রেক্ষিতে ধর্মীয় বিধি বিধানের বিষয়টি আমলে নিয়ে ২ফেব্র“য়ারি অনুষ্ঠিতব্য বাংলা পরীক্ষা সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে যশোর শিক্ষা বোর্ড। এছাড়াও পরবর্তী যেসব পরীক্ষা শনিবার পড়বে সেসব পরীক্ষার ক্ষেত্রেও রিকি একই সুবিধা পাবেন।
কিন্তু তাকে সকাল ১০টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এরপর অপেক্ষা করতে হবে বোর্ড নির্ধারিত সময় পর্যন্ত। এসময়ের মধ্যে কোনো ভাবেই পরীক্ষা কক্ষের বাইরে বের হওয়া যাবে না এবং কারো সঙ্গে যোগাযোগও করা যাবে না। এসময় বোর্ডের পক্ষ থেকে তাকে খাবার ও পানি সরবরাহসহ শৌচাগার ব্যবহারের অনুমতি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।
যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র স্বাক্ষরিত নোটিশের তথ্য সূত্র অনুযায়ী, ‘রাতে ওই পরীক্ষার্থীর পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কেন্দ্র সচিব, হল সুপার, সহকারী হল সুপার, কক্ষ পরিদর্শক ও পুলিশসহ দায়িত্বশীল সকলকেই দায়িত্ব পালন করবেন’।

ছবি : নোটিশ।

শরীফুল ইসলাম
কুষ্টিয়া।