মার্কিন নীতি ভেঙে তাইওয়ানের প্রেসিডেন্টেকে ফোন ট্রাম্পের

মার্কিন নীতি ভেঙে তাইওয়ানের প্রেসিডেন্টেকে ফোন ট্রাম্পের

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

১৯৭৯ সাল থেকে চলে আসা মার্কিন নীতি লঙ্ঘন করে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে সরাসরি কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প। ৩৭ বছর আগে তাইওয়ানের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক ছিন্ন করে যুক্তরাষ্ট্র, আর তখন থেকেই দু’দেশের শীর্ষ নেতাদের মধ্যে সরাসরি যোগাযোগ বন্ধ ছিল।

ট্রাম্পের অন্তর্বর্তীকালীন উপদেষ্টা কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্রবার এক টেলিফোন সংলাপে যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যে অর্থনৈতিক, রাজনৈতিক ও নিরাপত্তা সম্পর্ক শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করেছেন ট্রাম্প ও ইং-ওয়েন।

এক টুইটার বার্তায় ট্রাম্প জানিয়েছেন, নির্বাচনে জয়ী হওয়ায় তাইওয়ানের প্রেসিডেন্ট তাকে অভিনন্দন জানাতে ফোন করেছিলেন। কোনও মার্কিন প্রেসিডেন্টের জন্য তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি কথা বলাটা খুবই বিরল।

ট্রাম্প শিবির আরও জানিয়েছে, গত জানুয়ারির নির্বাচনে জয়ী হয়ে তাইওয়ানের প্রেসিডেন্ট হওয়া সাইকেও অভিনন্দন জানিয়েছেন ট্রাম্প। ওই নির্বাচনে ডেমোক্র্যাটিভ প্রগ্রেসিভ পার্টি থেকে সাই তাইওয়ানের প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হন।

তার দল চীন থেকে তাইওয়ানকে পুরোপুরি স্বাধীন করার পক্ষে আন্দোলন করছে। সেকারণে ট্রাম্পের ফোনের ঘটনায় ক্ষুব্ধ হতে পারে চীন।