জাতীয় পরিচয়পত্রের জালিয়াতি বন্ধে রাজউকের বিশেষ উদ্যোগ

জাতীয় পরিচয়পত্রের জালিয়াতি বন্ধে রাজউকের বিশেষ উদ্যোগ

শেয়ার করুন

কোনো ভালো কাজের উদ্যোগ প্রথম কাউকে না কাউকে নিতে হয়। আর সেটা নিতে দরকার হয় সৎ সাহসের, সেই সাহস সবার থাকে না। পারিপার্শ্বিক লোভের উর্দ্ধে উঠে যে কিছু মানুষ ভালো কাজের শুরু করেন সেরকমই একজন রাজউক কর্মকর্তা মোহাম্মদ নূরুল ইসলাম।

WhatsApp Image 2021-04-01 at 11.36.49 PM

ঢাকা শহরে জমির মূল্য স্বর্ণের মূল্যের চেয়েও বেশি তাই এক্ষেত্রে জালজালিয়াতিটাও বেশি। এই জালিয়াতির ক্ষেত্রে ভুয়া জাতীয় পরিচয়পত্রের ব্যবহার অহরহ ঘটতে দেখা যায়। ভুয়া জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি করে কিছু অসাধু লোক রাজধানীতে অতিগুরুত্বপূর্ণ প্লট, ফ্ল্যাট বা ভূমি জালিয়াতি বন্ধ করতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে।

যেটি বাস্তবায়িত হওয়ার মাধ্যমে অবৈধ ভূমিগ্রাস করার হীনউদ্দেশ্য চিরতরে বন্ধ হতে চলেছে। ভূমি আগ্রাসীদের প্লট জালিয়াতি করার সুযোগ একেবারেই কমে গেছে।

Rajuk_

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)-এর পরিচালক (এস্টেট ও ভূমি-১) মোহাম্মদ নূরুল ইসলাম (উপ-সচিব) যুগান্তকারী এ পদক্ষেপটি বাস্তবায়নে মূখ্য ভূমিকা পালন করেছেন ।

ব্যাংকসহ সরকারি ও স্বায়ত্বশাসিত বেশকিছু সেবাসংস্থা জাতীয় পরিচয়পত্রের সার্ভার ব্যবহারের সুযোগ পেলেও গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান রাজউক সেটা পেতো না। এই সুবিধা পেতে কিছু ধাপ ও আনুষ্ঠানিকতা প্রয়োজন হয়।

নির্বাচন কমিশনের সঙ্গে রাজউক-এর এনআইডি ডাটাবেজ সংযুক্তির বিষয়টি তিনি তুলে ধরে মোহাম্মদ নূরুল ইসলাম বলেন, এনআইডি ডাটা বেইজের সঙ্গে সংযুক্তির ফলে ডাটা যাচাই করে দ্রুততর সঙ্গে সেবা প্রত্যাশীদের সেবা প্রদান করা সম্ভব। তাছাড়া ভুয়া এনআইডি তৈরি করে গুলশান, বনানী, বারিধারা, উত্তরার মত গুরুত্বপূর্ণ অভিজাত এলাকার অতীব মূল্যবান সম্পত্তি যারা এতো দিন ধরে গ্রাস করে আসছিল বা এখনও অবৈধভাবে গ্রাস করার পায়তারা করছে, তাদের সে হীনউদ্দেশ্য চিরতরে বন্ধ হয়ে যাবে।

তিনি বলেন, ভূমি জালিয়াত চক্রটি দীর্ঘদিন ধরে রাজধানীর নীলক্ষেত থেকে নামে-বেনামে ভুয়া এনআইডি তৈরি করে থাকে। পরবর্তীতে এই ভুয়া এনআইডি নিয়ে তারা রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকার সম্পত্তি গ্রাস করে সেখানে বহুতল ভবন নির্মাণ করছে। ভুয়া এনআইডি ব্যবহার করে অবৈধ ভূমি দখলবাজদের হাত থেকে প্রকৃত ভূমি মালিকদের সম্পত্তি রক্ষা করতে এমন উদ্যোগ নেয়া হয়েছে। রাজউকে বসেই এক ক্লিকে ভুয়া এনআইডি শনাক্ত করা সম্ভব । এক্ষেত্রে কেউ আর জালিয়াতি করার সুযোগ পাবে না।

নূরুল ইসলাম বলেন, বাংলাদেশের অনেক নাগরিক বিদেশে যান চাকরি নিয়ে। দীর্ঘকাল বিদেশে থাকায় অনেকে বিয়ে করে সংসার শুরু করেন। কিন্তু ওই ব্যক্তি মারা গেলে তার সন্তানরা দেশে আসেন না। দেশে তাদের সম্পদের খোঁজ-খবরও তারা আর রাখেন না। তিনি বলেন, এমন অনেকের সম্পত্তি রাজধানীর অভিজাত এলাকাতে রয়েছে। ভূমি জালিয়াতচক্র এসব ভূমির সন্ধান নিয়ে তারা ভুয়া কাগজপত্র এবং এনআইডি তৈরি করে ওই সব সম্পত্তি গ্রাস করে নিচ্ছে।

এইক্ষেত্রে এনআইডি পরীক্ষা করে যাচাই করলে জালিয়াতির বিষয়টি সহজে ধরা পড়বে। মূলত এ লক্ষ্যে রাজউক এমন উদ্যোগ নিয়েছে। এতে ভূমি জালিয়াতি রোধ করা সম্ভব হবে। কোটি কোটি টাকার সম্পদ দখলদারদের হাত থেকে রক্ষা পাবে। একই সঙ্গে দীর্ঘদিন ধরে ভূমি কার্যক্রমে যে জটিলতা ছিল তারও নিরসন হবে। তিনি বলেন, এ কাজটি অনেকখানি ঝুঁকিপূর্ণ। কারণ এতে ভূমি জালিয়াতচক্রের রোষানলে পড়তে হবে। তারপরও ভূমি দালালদের জালিয়াতি ঠেকাতে এবং রাজউক এর স্বচ্ছতা নিশ্চিত করতে সাহস করেই এমন দায়িত্ব নিয়েছি।