৮ শিক্ষার্থীর বহিস্কারাদেশ প্রত্যাহারের দাবীতে ববিপ্রবিতে আন্দোলন অব্যাহত

৮ শিক্ষার্থীর বহিস্কারাদেশ প্রত্যাহারের দাবীতে ববিপ্রবিতে আন্দোলন অব্যাহত

শেয়ার করুন

গোপালগঞ্জ প্রতিনিধি:

গোপালগঞ্জে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার ঘটনায় ৮ শিক্ষার্থীর বহিস্কারাদেশ প্রত্যাহারসহ ৬ দফা দাবীতে দ্বিতীয় দিনের মতো আন্দোলন কর্মসূচী অব্যাহত রেখেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল ৯টার দিকে শ্রেনী কক্ষে তালা ঝুলিয়ে দিয়ে ক্লাস বর্জন এবং একাডেমিক ভবনের প ম তলায়  ইংরেজি বিভাগের সামনে এ অবস্থান ধর্মঘট কর্মসূচী পালন কওে তারা। বহিস্কৃত ৮ শিক্ষার্থীরা হলো, ইংরেজি বিভাগের মাস্টার্স  দ্বিতীয় সেমিষ্টারের  শিক্ষার্থী চয়ন মল্লিক দ্বীপ, জাবির আহমেদ,  আব্দুল্লাহ আল নোমান,  মাহবুবুর রহমান,  মনিরা ইয়াসমিন,  সজল সরকার,  আজাদ আলী ও মাসুদ রানা।

ইংরেজি বিভাগের  শিক্ষার্থীরা জানায়, গত ৩১ জুলাই ওই বিভাগের এম এ, শেষ বর্ষের শিক্ষার্থী চয়ন মল্লিক দ্বীপ ইংরেজি বিভাগের চেয়ারম্যান আশিকুজ্জামান ভুইয়াকে জড়িয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দেয়। এঘটনায় ১ জুন চয়ন মল্লিককে সাময়িকভাবে বহিস্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর প্রতিবাদে ওই বর্ষের শিক্ষার্থীরা প্রথম সেমিস্টার পরীক্ষা দেয়া থেকে বিরত থাকে এবং একপর্যায় চয়নের বহিস্কারাদেশ প্রত্যাহার না করা পর্যন্ত তারা কোন পরীক্ষায় অংশ নেবে না বলে জানায়। এরপর বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে য়ায়।

গত ৯ জুন  বিশ্ববিদ্যালয় খোলার পর একই দাবীতে ওই বিভাগের অনার্সের শিক্ষার্থীরা তাদের সাথে আন্দোলনে যোগ দেয়। পরে গত ১৭ জুলাই আইন বিভাগের শিক্ষার্থীরা চয়ন মল্লিকের বহিস্কারাদেশ প্রত্যাহারসহ ৬ দফা দাবীতে ক্লস বর্জন ও অবস্থান ধর্মঘট কমৃসূচী পালন করে। এসময় তারা শ্রেনী কক্ষে তালা ঝুলিয়ে দেয়। অপরদিকে আন্দোলনে নেতৃত্ব দান ও ফেসবুকে বিভ্রান্তিমূলক প্রচারের অপরাধে ওই বিভাগের এমএ দ্বিতীয় সেমিষ্টারের অপর ৭ শিক্ষার্থীকে ক্লাস ও পরীক্ষায় অংশ গ্রহন করতে না দেয়ার জন্য একাডেমিক কমিটি সিদ্ধান্ত  গ্রহন করে। এতে ফূঁসে ওঠে ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা ।

দাবী আদায় না হওয়া পর্যন্ত তারা তাদের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষনা দেয়। এছাড়া ফেসবুকে বিভাগীয় প্রধানের বিরুদ্ধে স্ট্যাটাস দেয়ার দায়ে বহিস্কৃত চয়ন মল্লিকের সাথে কথা বললে সে জানায় এজন্য  তিনি অনুতপ্ত হয়েছেন এবং ওই শিক্ষকের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন। এছাড়া তার (চয়নের) পিতা এসেও ওই শিক্ষকের কাছে ছেলের কৃতকর্মের জন্য  ক্ষমা চেয়েছেন।

প্রসঙ্গত, ইংরেজি  বিভাগের সাবেক চেয়ারম্যান সুকান্ত বিশ্বাসকে মেয়াদোর্তীন্ন হয়ার আগেই পদ থেকে সরিয়ে দিয়ে ভিসি-র অনুগত আশিকুজ্জামানকে বিভাগের চেয়ারম্যন করায় ফেসবুকে প্রতিক্রিয়া জানান চয়ন মল্লিক।