‘হেফাজতের চাপে নয়, বিশেষজ্ঞদের যৌক্তিক পরামর্শেই পাঠ্যবই প্রণয়ন’

‘হেফাজতের চাপে নয়, বিশেষজ্ঞদের যৌক্তিক পরামর্শেই পাঠ্যবই প্রণয়ন’

শেয়ার করুন

new-book-festival

নিজস্ব প্রতিবেদক:

হেফাজতের চাপে নয়, বিশেষজ্ঞদের যৌক্তিক পরামর্শেই পাঠ্যবই প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সময়মতো শিক্ষার্থীদের হাতে বই পৌঁছাতে মুনাফালোভী প্রকাশকরা গড়িমসি করছে বলেও অভিযোগ তাঁর।

রাজধানীর মাতুয়াইলের বিভিন্ন ছাপাখানায় চলছে নতুন বই ছাপানোর শেষ পর্যায়ের কাজ। দিনরাত ব্যস্ত সময় পার করছেন কারিগররা। এরইমধ্যে ৩২টি ছাপাখানায় প্রাথমিক ও প্রাক-প্রাথমিকের ১১ কোটি বইয়ের মধ্যে প্রায় ২ লাখ বইয়ে ভুল ধরা পড়েছে। মাধ্যমিক ও মাদ্রাসা পর্যায়ে ভুল বইয়ের সংখ্যা আরো বেশি।

সোমবার ছাপাখানা পরিদর্শনে যান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় তিনি বলেন, নতুন বছরে ৩৫ কোটির বেশি বই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হবে। এরই মধ্যে ৯৭ ভাগ বইয়ের ছাপার কাজ শেষ হয়েছে। ঠিক সময়ে বই হাতে পেতে কোনো বাধা আসছে কি না, প্রশ্ন ছিল তাঁর কাছে।

সরকারকে বেকায়দায় ফেলতে একটা গ্রুপ কাজ করছে। অতি মুনাফালোভী প্রকাশকদের দায়ী করেছেন। সমালোচনায় মুখর ছিল চলতি বছরের পাঠ্যবই। অ-সাম্প্রদায়িক চেতনার আড়ালে হেফাজতের সুপারিশ বাস্তবায়নের অভিযোগ ওঠে বিভিন্ন বইয়ে। এই প্রেক্ষাপটে নতুন বইয়ে কি তা বাস্তবায়িত হচ্ছে?

শিক্ষা ব্যবস্থায় অনিয়ম ঠেকাতে আইনের খসড়া চূড়ান্ত করা হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন সংসদের আগামী অধিবেশনেই তা পাশ করার জন্য তোলা হবে।