সারাদেশে শুরু হয়েছে করোনার গণটিকা কার্যক্রম, ছয় দিনে ৩২ লাখ মানুষকে টিকা...

সারাদেশে শুরু হয়েছে করোনার গণটিকা কার্যক্রম, ছয় দিনে ৩২ লাখ মানুষকে টিকা দেয়া হবে

শেয়ার করুন

received_2977837299131137।। এটিএন টাইমস ডেস্ক ।।

সারা দেশে ইউনিয়ন, পৌরসভা, সিটি করপোরেশন এলাকায় আজ শনিবার থেকে করোনার গণটিকাদান কর্মসূচি শুরু হয়েছে। সকাল ৯ টায় এই কার্যক্রম শুরু হয়ে বিকাল তিনটা পর্যন্ত চলবে। এই কর্মসূচির মাধ্যমে ছয় দিনে ৩২ লাখ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্য ঠিক করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

২৫ বছর ও তদূর্ধ্ব জনগোষ্ঠী, নারী, শারীরিক প্রতিবন্ধী এবং দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের মানুষকে প্রাধান্য দিয়ে এই গণটিকাদান কার্যক্রম শুরু হয়েছে। যা চলবে ১২ আগস্ট পর্যন্ত। এই ক্যাম্পেইনের আওতায় সারাদেশে চার হাজার ৬০০টি ইউনিয়ন, ১ হাজার ৫৪টি পৌরসভায এবং সিটি করপোরেশন এলাকার ৪৩৩টি ওয়ার্ডে ৩২ হাজার ৭০৬ জন টিকাদানকারী এবং ৪৮ হাজার ৪৫৯ জন স্বেচ্ছাসেবীর মাধ্যমে এই টিকা দেওয়া হবে। এদিকে দেশের বিভিন্ন জায়গায় সকাল থেকে টিকাদান কর্মসূচিতে বিভিন্ন কেন্দ্রে মানুষের উপচে পড়া ভিড় দেখা গেছে। কোন কোন জায়গায় মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। অনেক জায়গায় নির্ধারিত টিকা শেষ হয়ে যাওয়ায় টিকা নিতে আসা লোকজনদের হট্টগোল করতে দেখা গেছে। তবে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন পর্যায়ক্রমে সবাই টিকাদান কর্মসূচির আওতায় আসবে।

স্বাস্থ্যবিভাগের সংশ্লিষ্টরা জানিয়েছেন, আগামী ৭ থেকে ১২ অগাস্ট ছয় দিনে সারা দেশের ১৫ হাজারের বেশি টিকাদান কেন্দ্রে প্রায় ৩২ লাখ মানুষকে প্রথম ডোজ টিকা দেওয়া হবে। ৭ আগস্ট ২৫ বছর ও তদূর্ধ্ব জনগোষ্ঠী; অগ্রাধিকার ভিত্তিতে পঞ্চাশোর্ধ্ব বয়স্ক জনগোষ্ঠী, নারী ও শারীরিক প্রতিবন্ধী এবং দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীকে টিকাদান কর্মসূচির আওতায় আনা হচ্ছে। স্বাস্থ্য বিভাগ জানিয়েছে ৮ ও ৯ আগস্ট ইউনিয়ন ও পৌরসভার বাদ পড়া ওয়ার্ডে এবং ৭ থেকে ৯ আগস্ট সিটি করপোরেশন এলাকায় টিকাদান কর্মসূচি চলবে। দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলে ৮ ও ৯ আগস্ট ভ্যাক্সিনেশন কার্যক্রম চালু থাকবে। ১০ থেকে ১২ আগস্ট জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের জনগোষ্ঠীর ৫৫ বছর বয়সী জনগোষ্ঠীর মধ্যে কোভিড-১৯ ভ্যাক্সিনেশন কার্যক্রম পরিচালিত হবে। এদিকে গণ টিকাদান কর্মসূচি নিয়ে স্বাস্থ্য বিভাগ থেকে যেসব নির্দেশনা দেয়া হয়েছে তা হলো:

১. ৭ আগস্ট থেকে ১২ আগস্ট পর্যন্ত ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে নির্ধারিত টিকাকেন্দ্রে সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত কোভিড-১৯ টিকা দেয়া হবে।

২. সিটি করপোরেশন ও পৌরসভা এলাকায়ও প্রতি ওয়ার্ডে ৭ থেকে ১২ আগস্ট পর্যন্ত টিকা দেয়া হবে।

৩. যাদের বয়স ১৮ বা তদূর্ধ্ব তাদের জাতীয় পরিচয়পত্রসহ নির্ধারিত টিকাকেন্দ্রে এসে ভ্যাকসিন গ্রহণ করার অনুরোধ করা হয়েছে।

৪. প্রথম দুই ঘণ্টা শুধু নারী ও ৫০ বছরের ঊর্ধ্বে সকল পুরুষকে টিকা দেয়া হবে।

৫. যারা ইতোমধ্যে অনলাইনে নিবন্ধন করেছেন তাদের নিবন্ধনের সময় উল্লিখিত টিকাকেন্দ্রে এসে টিকা গ্রহণ করার অনুরোধ করা হয়েছে।

৬. টিকা নেয়ার পর টিকাকেন্দ্রে ৩০ মিনিট অপেক্ষা করুন।

৭. টিকা নেয়ার পর যেকোনো রকম শারীরিক অসুবিধা হলে সাথে সাথে টিকাদানকর্মীকে খবর দিন। প্রয়োজনে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করুন।