মোদির কাছে রাহুলের পরাজয়

মোদির কাছে রাহুলের পরাজয়

শেয়ার করুন

modi-amit-shah-afp-650_650x400_41489242577

ডেস্ক রিপোর্ট:

গুজরাট ও হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনে হোয়াইট ওয়াশ হলো কংগ্রেস। আর দুটি রাজ্যের জয় উদযাপন করছে বিজেপি। আসলে, মোদির কাছে হেরে গেলেন নতুন কংগ্রেসে সভাপতি রাহুল। কিন্তু ঐক্যবদ্ধ লড়াইয়ের পরও বিজয় আসলো না। হলো না সারপ্রাইজ টাইপের কিছু। গুজরাট ও হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন দল বিজেপির কাছে হেরে গেছে বিরোধী কংগ্রেস।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মস্থান গুজরাট। চ্যালেঞ্জ করেছিলেন এখানে কেউই সুবিধা করতে পারবে না। পাল্টা চ্যালেঞ্জ করে পুরো গুজরাট চষে বেরিয়েছেন রাহুল গান্ধী। আত্মবিশ্বাসী ছিলেন। চাঙ্গা করেছিলেন দলকে। তারপরও পরাজয় ঠেকানো গেলা না। দলের কাছে নয়, আদতে মোদির কাছে হারলেন রাহুল।

rahul-gandhi-nn-1513526615দুই ধাপে নির্বাচনের পর সোমবার ফল প্রকাশ করে নির্বাচন কমিশন। গুজরাটের ১৮২টি আসনের মধ্যে মোদির দল বিজেপি পেয়েছে ৯৮টি। আর ৮১টি আসন পেয়েছে কংগ্রেস। তিনটি গেছে বাকিদের ভাগে। অন্যদিকে, হিমাচল প্রদেশের ৬৮টি আসনের মধ্যে ৪৪টিতে জিতেছে বিজেপি। মাত্র ২০টি পেয়েছে কংগ্রেস। বাকি চারটি পেয়েছে অন্যান্যরা।

সম্প্রতি, শত বছরের ঐতিহ্যবাদী দল কংগ্রেসের সভাপতি নির্বাচিত হন রাহুল। তরুন নেতৃত্ব পেয়ে গা ঝাড়া দিয়ে উঠেছে নেতা-কর্মীরা। বিধানসভা নির্বাচনের পাশাপাশি আগামী জাতীয় নির্বাচনে জয়ের স্বপ্ন দেখতে রাহুলের হাত ধরে এগোতে প্রস্তুত কংগ্রেস।

নতুন সভাপতির জন্য গুজরাট নির্বাচন ছিল লিটমাস টেস্ট। কিন্তু প্রথম ধাক্কাতেই উতরে যেতে পারলেন না রাহুল। তবে সময়ই বলবে তার ভবিষ্যতের কথা।