ভয়াবহ ঘূর্ণিঝড় সিডরের ১৪ বছর আজ

ভয়াবহ ঘূর্ণিঝড় সিডরের ১৪ বছর আজ

শেয়ার করুন

Sidr pic

।। বরিশাল প্রতিনিধি।।
আজ ভয়াল ১৫ নভেম্বর। এ দিন মধ্যরাতে ভয়াবহ ঘূর্ণিঝড় সিডর আঘাতে লন্ডভন্ড হয়ে যায় দেশের গোটা উপক‚লীয় এলাকা। সব কিছু পরিণত হয় ধ্বংসস্তুপে। মৃত্যু হয় ৫ হাজারেরও বেশি মানুষের। গবাদী পশু মারা যায় প্রায় ১৮ লাখ।

ভুক্তভোগীরা জানান, সিডরের ১৪ বছর অতিবাহিত হলেও, তাদের ভাগ্যের উন্নতি হয়নি। এখনো মেরামত করা হয়নি অনেক সড়ক, বেড়িবাঁধ ও আশ্রয় কেন্দ্র।

তাদের অভিযোগ, এসব এলাকায় সরকারি-বেসরকারি অনেক বরাদ্দ এলেও, বাস্তবে হয়েছে অর্থের লুটপাট। তাই এখনো জোয়ার এলেই বাঁধের অভাবে ডুবে যায় নিচু এলাকা।

২০০৭ সালের ১৫ নভেম্বর উপক‚লীয় এলাকা বরগুনার পাথরঘাটা, বাগেরহাটের সাউথখালী ও দুবলারচরে আঘাত হানে আঘাত হানে স্মরণকালের ভয়াবহ ঘূর্ণিঝড় সিডর। এসময় বাতাসের গতিবেগ ছিল ২২০ থেকে ২৫০ কিলোমিটার। জলোচ্ছ¦াস হয় ২০ থেকে ২৫ ফুট।

এদিন প্রতিবেশী দেশের রাজ্য ওডিশা ও পশ্চিমবঙ্গে বড় ধরনের ঘূর্ণিঝড়ের বিপদসংকেত জারি করা হয়।

একই দিন রাত আটটার পর বাংলাদেশের মোংলা বন্দরের সব কার্যক্রম ও রাত ১০টায় চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ করে দেওয়া হয়। ঝড়ের আশঙ্কায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (তখনকার নাম জিয়া আন্তর্জাতিক বিমানবন্দর) বিশেষ সতর্ক ব্যবস্থার আওতায় চলে আসে। পরদিন ঢাকা থেকে দেশের দক্ষিণা লের জেলাগুলোতে নৌ চলাচল বন্ধ রাখা হয়।