বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেল চীনের টিকা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেল চীনের টিকা

শেয়ার করুন

Sinovac vaccine china
চীনের করোনার টিকা জরুরি ব্যবহারের ক্ষেত্রে অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুক্রবার (৭ মে) বিকেলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রযুক্তি পরামর্শ গ্রুপ প্রথমবারের মতো চীনের সিনোফার্মের উৎপাদিত এ টিকার অনুমোদন দেয়।এতে জাতিসংঘের কোভ্যাক্স কর্মসূচির মাধ্যমে দরিদ্র দেশগুলোতে এ টিকার লাখ লাখ ডোজ পৌঁছানোর পথ সুগম হলো।

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থাটির পরিচাল তেদ্রোস আধানম গ্যাব্রিয়াসুস বলেন, জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া করোনার টিকার তালিকায় সিনোভ্যাককে অন্তর্ভুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। নিরাপত্তা, কার্যকারিতা ও মানের বিবেচনায় ষষ্ঠ টিকা হিসেবে এটি বৈধতা পেল।

বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রডাক্টসের অংশীদারিত্বে এই টিকা উৎপাদন করছে সিনোফার্ম। এই টিকার প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা চীনেই হয়েছে। তবে টিকার চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা হয়েছে অন্যান্য দেশেও হয়েছে।

উন্নয়নশীল দেশগুলোতে টিকা সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে চীন। কিন্তু তাদের টিকা কার্যকারিতা নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে উদ্বেগ ছিল।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। এ রোগে মারা গেছে লাখ লাখ মানুষ। বর্তমানে চীনে করোনা মহামারি মোটামুটি নিয়ন্ত্রণে।