বছরের প্রথম দিনে বই পেল শিক্ষার্থীরা

বছরের প্রথম দিনে বই পেল শিক্ষার্থীরা

শেয়ার করুন

Book fest

।। প্রতিবেদক ।।

 সারাদেশে শুরু হলো ছাত্রছাত্রীদের মধ্যে বিনামূল্যে নতুন বই বিতরণ কার্যক্রম। সকাল থেকে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়। তবে করোনা ভাইরাস পরিস্থিতির কারণে বছরও বই উৎসব হচ্ছে না। 

এবারের শিক্ষাবর্ষে কোটি ১৭ লাখ ২৬ হাজার ৮৫৬ জন শিক্ষার্থীর মাঝে ৩৪ কোটি ৭০ লাখ ২২ হাজার ১৩০ কপি পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। 

এর মধ্যে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল পদ্ধতিতে পাঠ্যপুস্তক ৫টি ক্ষুদ্র নৃ গোষ্ঠীর শিক্ষার্থীদের মাতৃভাষায় মুদ্রিত পাঠ্যপুস্তকও রয়েছে। তবে, বছরের প্রথমদিনে সব শিক্ষার্থীকে বই দেওয়া সম্ভব হচ্ছে না। পর্যায়ক্রমে নতুন বই পাবে শিক্ষার্থীরা

বৃহস্পতিবার রাজধানীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসএসসির সমমানের পরীক্ষার ফল প্রকাশের পরইপাঠ্যপুস্তক উৎসবউদ্বোধন করেন। 

এসময় শিক্ষামন্ত্রী  ডা. দীপু মনি বলেছেন, নতুন বছরের ৯৫ শতাংশ বই তৈরি হয়েছে। ইতোমধ্যে সেগুলো বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে দেওয়া হচ্ছে। বাকি শতাংশ বই জানুয়ারির প্রথম সপ্তাহে স্কুলগুলোতে পৌঁছে দেওয়া হবে। 

তিনি বলেন, মোট প্রায় ৩৮ কোটি বইয়ের মধ্যে মাধ্যমিকের ২১ কোটি বই মুদ্রণ বাঁধাই করা হয়েছে। বাকি ১৭ কোটির বেশি বই দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরবরাহ করা হয়েছে। অবশিষ্ট বই শিগগিরই স্কুল পর্যায়ে পাঠানো হবে।

২০১২ সাল থেকে বর্তমান সরকার আনুষ্ঠানিকভাবে বই বিতরণ উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছে। এই কার্যক্রমের ধারাবাহিকতায় সারাদেশে একযোগে বছরের প্রথম দিন জানুয়ারি শিক্ষকশিক্ষার্থীঅভিভাবক, স্থানীয় জনপ্রতিনিধি, প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট দফতরসমূহের কর্মকর্তাকর্মচারির উপস্থিতিতে উৎসবমুখর আনন্দঘন পরিবেশে বই বিতরণ উদযাপিত হয়ে আসছে।

 জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে  ২০২১ সালে বই উৎসবকে কেন্দ্র করে বর্ণিলভাবে সাজানো হলেও বিশ্বব্যাপী করোনা ভাইরাস পরিস্থিতির কারণে সেটি সম্ভব হয়নি। তবে প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষককর্মকর্তাদের মাধ্যমে, সফলভাবে পহেলা জানুয়ারি কোটি ৩৭ লাখ ৭৫ হাজার ৮৯৩টি বই শিক্ষকদের বাড়িতে পৌঁছে দিয়েছে। 

২০২২ শিক্ষাবর্ষে প্রাথমিক স্তরে কোটি ৩০ লাখ ৩৪ হাজার ৩০টি, প্রাকপ্রাথমিক স্তরে ৬৬ লাখ হাজার ৪৮০টি, ক্ষুদ্র নৃ গোষ্ঠীর জন্য লাখ ১৯ হাজার ৩৬৪ টিসহ মোট কোটি ৯৮ লাখ ৫৮ হাজার ৮৭৪টি বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে। প্রাক প্রাথমিকের শিক্ষার্থীদের জন্য পাঠ্যপুস্তকপঠনপাঠন সামগ্রীর মধ্যে আমার বই এবং অনুশীলন খাতা বিতরণ করা হবে যথাক্রমে ৩৩ লাখ হাজার ৭৪০টি।

অন্যদিকে জেলাউপজেলা থানার জন্য ৫১২ টি উপজেলা থানায় বাংলা ভার্সনে এবং  ৫৬টি জেলায় ইংরেজি ভার্সনের বই বরাদ্দ করা হয়।

 প্রথম শ্রেণিতে মোট কোটি ২৪৯৬ হাজার ৪৯৪টি পাঠ্যপুস্তকের মধ্যে বাংলা ভার্সানে ৫১২ টি উপজেলা থানায় কোটি ২৩ লাখ ৭৬ হাজার ৫৯৯টি, ইংরেজি ভার্সনে ৫৬ টি জেলায় লাখ ১৯ হাজার ৮৯৫টি বই বিতরণ করা হবে। দ্বিতীয় শ্রেণিতে মোট কোটি ২১ লাখ ৪৩ হাজার ৩০৯ টির মধ্যে বাংলা ভার্সনে কোটি ২০ লাখ।