ফণীর শক্তি কমে স্থল গভীর নিম্নচাপে পরিণত

ফণীর শক্তি কমে স্থল গভীর নিম্নচাপে পরিণত

শেয়ার করুন

image-173126-1556777198 নিজস্ব প্রতিবেদক :

ঘূর্ণিঝড় ফণীর শক্তি কমে স্থল গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। ফলে কেন্দ্রের আশপাশে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ২৮ থেকে মাত্র ৩৩ কিলোমিটার। এতে বড় ধরনের শঙ্কা কেটে গেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার ভোর। সাতক্ষীরা, যশোর, খুলনা ও এর আশপাশে আঘাত হানে ঘূর্ণিঝড় ফণী। যা আগে ভারতের ওড়িশ্যায় অতিপ্রবল ঘূণিঝড় রুপে অবস্থান নিয়েছিল। পরে ধীরে ধীরে তা দুর্বল হয়ে বাংলাদেশে ঢোকে। তখন কেন্দ্রের আশপাশে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার। এরপর ফরিদপুর, ঢাকা ও আশপাশের এলাকায় অবস্থান নেয় ফণী।

এদিন দুপুরে, আরও উত্তর-উত্তর পূর্ব দিকে  এগিয়ে দুর্বল হয়ে স্থল গভীর নিম্নচাপে পরিণত হয় ঘূর্ণিঝড় ফণী। এর অবস্থান ছিল পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ অঞ্চলে।

গভীর নিম্নচাপের প্রভাবে দেশের আকাশ মেঘাচ্ছন্ন এবং বিভিন্ন জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত অব্যাহত । আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয় : বিভিন্ন এলাকায় ঘন্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা এবং ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

সমুদ্রবন্দরগুলোকে বিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে : ফণী দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হলেও সাগর উত্তাল রয়েছে। তাই উত্তর বঙ্গোপসাগর  এবং গভীরে সাগরে মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।