নওয়াজের ভাই শাহবাজ শরীফ পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী

নওয়াজের ভাই শাহবাজ শরীফ পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

সর্বোচ্চ আদালতের রায়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষিত হলেও নিজ দলে নওয়াজ শরিফ বিপুল জনপ্রিয়। ফলে তার ভাই শাহবাজ শরিফ প্রধানমন্ত্রী হলে তুলনামূলক স্বস্তিতে থাকবেন নওয়াজ সমর্থকরা। তাছাড়া এই সংকটকালীন মুহূর্তে ভাইয়ের পাশেই ছিলেন শাহবাজ।

শৈশবে দুই সহদরের মধ্য খুনসুটি লেগেই থাকতো। কখনও দুজনের মধ্যে চরম দ্বন্দ্ব, আবর পরক্ষণেই গলায় গলায় ভাব। সময়ের পরিক্রমায় এ সময়ে দাঁড়িয়ে বড় ভাই নওয়াজ পদত্যাগের পর রাষ্ট্র ক্ষমতায় বসাতে নাম প্রস্তাব করলেন ছোটো ভাই শাহবাজের। যিনি এখন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী।

পিএমএল’র এক বৈঠকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে শাহবাজকে এগিয়ে রেখেছেন দলের শীর্ষ নেতারা। তবে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে ৪৫ দিনের দায়িত্ব পালনের পর মসনদে বসবেন তিনি। বর্তমানে পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন নওয়াজ শরীফের এই সহোদর।

১৯৫১ সালের ২৩ সেপ্টেম্বর পাকিস্তানের লাহোরে জন্ম শাহবাজ শরীফের। ২০১৩ সালের ৮ জুন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন তিনি। এর আগেও ১৯৯৭-৯৯ এবং ২০০৮-২০১৩-র মার্চ পর্যন্ত তিনি পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন। ১৯৮৫ সালে তিনি লাহোর চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-র সভাপতি নির্বাচিত হন। তার যথেষ্ট সুনাম রয়েছে দক্ষ প্রশাসক হিসাবে।

এখন পার্লামেন্টে অনুমোদন পেলেই তিনি দায়িত্ব নেবেন দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে। তবে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার আগে শাহবাজ শরীফকে ছাড়তে হবে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ। তিনি পদত্যাগ করলে, পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন তার ছেলে হামজা শাহবাজ শরীফ।