দেড় বছর পর আবার সশরীরে ঢাবির ক্লাস শুরু

দেড় বছর পর আবার সশরীরে ঢাবির ক্লাস শুরু

শেয়ার করুন

Dhaka University

।। নিজস্ব প্রতিবেদক ।।

দীর্ঘ দেড় বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু হলো আজ। তাই সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের সব অনুষদের  ছাত্র-ছাত্রীরা ক্লাসে ফিরতে শুরু করেন। এসময় ক্যাম্পাসে উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়।

বিশ্ববিদ্যালয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার থেকে বিশ্ববিদ্যালয়ে ‘স্বাস্থ্যবিধি’ মেনে সশরীরে পাঠদান ও পরীক্ষা কার্যক্রম চলবে। তবে সশরীরে ক্লাসের পাশাপাশি কোনো বিভাগ বা ইনস্টিটিউট চাইলে সর্বোচ্চ ৪০ শতাংশ ক্লাস অনলাইনে নিতে পারবে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী, অনলাইন ও অফলাইন সমন্বয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনা করা যাবে। এক্ষেত্রে ন্যূনতম ৬০ ভাগ ক্লাস সশরীরে নিতে হবে। সেশনজটে কাটাতে ছয় মাসের সেমিস্টার চার মাসে সম্পন্ন করার কথাও বলা হয়েছে।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে গত বছরের মার্চ মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। এরপর একই বছরের জুলাই মাসে অনলাইনে শ্রেণি কার্যক্রম শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এদিকে দেশে করোনাভাইরাসের সংক্রমণ হার কমে এলে সর্বশেষ ৭ অক্টোবর অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এক ডোজ টিকা নেওয়ার শর্তে ১৭ অক্টোবর থেকে ঢাবির সশরীরে ক্লাস শুরু করার সিদ্ধান্ত নেয়।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়, কয়েক দিন আগে থেকেই সশরীরে ক্লাস শুরুর প্রস্তুতি নেয়া হয়েছে। বিভাগগুলোতে পরীক্ষার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হলও খুলে দেয়া হয়েছে আজ।