দেশের ইতিহাসে প্রথমবারের মতো শান্তিরক্ষা মিশনে নারী পাইলট

দেশের ইতিহাসে প্রথমবারের মতো শান্তিরক্ষা মিশনে নারী পাইলট

শেয়ার করুন

women pilotনিজস্ব প্রতিবেদক:

প্রথমবারের মতো জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োগ পেয়েছেন বাংলাদশের দুই নারী পাইলট। ফ্লাইট লেফটেন্যান্ট নাইমা হক ও ফ্লাইট লেফটেন্যান্ট তামান্না-ই-লুৎফীর এই অর্জন দেশের সামরিক ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে। বড় হয়ে তুমি কি হতে চাও? শৈশবে এমন প্রশ্নে অনেকেরই তড়িঘড়ি উত্তর, পাইলট। আকাশ ছোঁয়ার স্বপ্নটা তাদেরই পূরণ হয় যারা থাকেন আত্মপ্রত্যয়ী আর কঠোর পরিশ্রমী।

ফ্লাইট লেফটেন্যান্ট নাইমা হক ও তামান্না-ই-লুৎফী এমনই দুই আত্মপ্রত্যয়ী, যারা নারী পাইলট হিসেবে প্রথমবারের মতো জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োগ পেয়েছেন।

এর মধ্য দিয়ে তারা তাদের স্বপ্নসারথী হয়েছেন তো বটেই দেশও বহির্বিশ্বে পরিচিতি পাবে ভিন্ন মর্যাদায়। জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশ একটি উজ্জ্বল নাম তো হয়েই ছিল, এখন তামান্না-লুৎফীর অর্জন সেই উজ্জ্বলতাকে করবে আরও উজ্জলতর। ধাপে ধাপে বেশ কিছু সামরিক প্রশিক্ষণ সফলতার সাথে শেষ করে নতুন চ্যালেঞ্জ নিতে তারা এখন প্রস্তুত।

এ পর্যায়ে আসতে দুজনই বাহিনীর পাশাপাশি পেয়েছেন পরিবারের অকুণ্ঠ সমর্থন। তাইতো চলার পথটা হয়েছে আরও সহজ। এক বছরের জন্য আগামী বৃহস্পতিবার কঙ্গোর উদ্দেশ্যে রওনা দেবেন এই দুই সাহসী নারী।