জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রতীকী ক্লাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রতীকী ক্লাস

শেয়ার করুন

Savar JU Class

।। এটিএন টাইমস প্রতিবেদক ।।
বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আজ থেকে শুরু হয়েছে প্রতীকী ক্লাস। বৃহস্পতিবার দুপুরে ক্যাম্পাসে উন্মুক্ত স্থান শহীদ মিনারে এ ক্লাস নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে প্রথম ক্লাস নেন দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন। ক্যাম্পাস খোলা পর্যন্ত এ কর্মসূচি চলবে বলে জানান শিক্ষকরা।

অধ্যাপক রায়হান রাইন আরো জানান, বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে এই কর্মসূচি পালন করা হচ্ছে। এখানে ধারাবাহিকভাবে অন্য শিক্ষকরা ক্লাস নিবেন।

প্রতীকী এই ক্লাসে যেকোনো শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। তবে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহণ করতে হবে।

তিনি আরও বলেন, ব্যবসা প্রতিষ্ঠান, বিনোদন কেন্দ্র, অন্যান্য প্রশাসনিক ও অর্থনৈতিক কার্যক্রম চালু থাকলে বিশ্ববিদ্যালয়ও খুলে দেয়া উচিৎ।

আর কোনো শিক্ষক ক্লাস নিতে পারেন এমন প্রশ্নের জবাবে অধ্যাপক রায়হান জানান, অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক সাঈদ ফেরদৌস, অধ্যাপক এ এস এম আনোয়ারুল্লাহ ভূঁইয়া, অধ্যাপক জামাল উদ্দীন, অধ্যাপক মানস চৌধুরী ও অধ্যাপক শামীমা সুলতানাসহ আরো অনেকে।

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের হলে থাকলে যতটা নিরাপদ থাকবে, তার চেয়ে আশেপাশে আরও বেশি অনিরাপদ অবস্থায় আছে। সেপ্টেম্বরের শুরু থেকে যাতে বিশ্ববিদ্যালয় খুলে দিয়ে শিক্ষার্থীদের দ্রæত হলে উঠার ব্যবস্থা করা হয় সেজন্য আমরা সরকারের কাছে দাবি জানিয়েছি। ধাপে ধাপে বিশ্ববিদ্যালয় খোলার পাশাপাশি চিকিৎসাকেন্দ্রের সক্ষমতা বাড়াতে হবে। বিভিন্ন টেস্টসহ করোনা সংক্রান্ত প্রয়োজনীয় সেবার ব্যবস্থা থাকতে হবে।’
এই কর্মসূচি বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে জনমত তৈরি করবে।