যশোর কারাগারে ২ জনের ফাঁসি কার্যকর

যশোর কারাগারে ২ জনের ফাঁসি কার্যকর

শেয়ার করুন

PIC 05-10-21

।। তামান্না ফারজানা, যশোর ।।

চুয়াডাঙ্গার আলমডাঙ্গার জোরগাছা হাজিরপাড়ার দুই গৃহবধুকে গণধর্ষণ ও হত্যা মামলায় দন্ডিত মিন্টু ওরফে কালু এবং আজিজুর ওরফে আজিজুলের ফাঁসি সোমবার রাত ১০.৪৫ মিনিটে যশোর কেন্দ্রীয় কারাগারে কার্যকর করা হয়েছে।
রাতে ফাঁসির দ-প্রাপ্ত ওই দুই আসামিকে গোসল করানোর পর তাদের তওবা পড়ান কারা মসজিদের ইমাম। রাত ১০ টা ৪৫মিনিটে প্রথমে মিন্টু ওরফে কালু এবং এর ৫ মিনিট পরে একই গ্রামের আজিজ ওরফে আজিজুলকে ফাঁসি দেয়া হয় । ফাঁসি কার্যকরে কেতু কামার, মশিয়ার রহমান, লিটু হোসেন ও আজিজুর রহমান, কাদেও সহ ৫ জন জল্লাদ অংশ নেয়। ফাঁসি কার্যকরের পর সিভিল সার্জনের নেতৃত্বে চিকিৎসক টিম তাদের মৃত্যু নিশ্চিত করে। সন্ধ্যায় মিন্টু ও আজিজের ইউনিয়ন খাসকররার ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে তাদের পরিবারের ৭ জন সদস্য মরদেহ নিতে কারাগারে আসেন। এসময় তাদের দুজনের জন্য পৃথক দুটি এ্যাম্বুলেন্স সাথে ছিলো। ময়না তদন্ত শেষে লাশগুলি রাতেই তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান জেলার তুহিন কান্তি খান। ফাঁসির সময় ডিআইজি প্রিজন সগির মিয়া,সিভিল সার্জন ডাঃ আবু শাহীন ,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী সায়েমুজ্জামান ও অতিরিক্ত পুলিশ সুপার জাহাঙ্গীর আলম অপু উর্দ্ধতন উপস্থিত ছিলেন।
উল্লেখ্য,২০০৩ সালের ২৭ সেপ্টেম্বর রাতে চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার জোরগাছা হাজিরপাড়া গৃহবধূ কমেলা বেগম ও ফিঙে বেগম হত্যার শিকার হন। এ ঘটনায় কমেলা বেগমের মেয়ে বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন। পুলিশের তদন্তে হত্যার পূর্বে গণধর্ষণের তথ্য উঠে আসে। পুলিশ এ ঘটনায় পাশর্^বর্তী লক্ষিপুর গ্রামের আজিজ, মিন্টু, মহিউদ্দিন ও সুজন নামে চারজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। বিচার চলাকালে আসামি মহিউদ্দিন মারা যান। এরপর দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে ২০০৭ সালের ২৬ জুলাই চুয়াডাঙ্গার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল তিন আসামিকে মৃত্যুদন্ড দেন। দন্ডপ্রাপ্তরা আপীল করলে হাইকোর্টে নি¤œ আদালতের আদেশ বহাল রাখেন। এরপর আসামিরা সুপ্রিম কোর্টের দারস্থ হন। আদালত আসামি সুজনকে খালাস দেন এবং আজিজ ও মিন্টুর মৃত্যুদন্ডাদেশ বহাল রাখেন। এরপর রাষ্ট্রপতি তাদের ক্ষমার আবেদন মঞ্জুর না করায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগ গত ৬ সেপ্টেম্বর ফাঁসি কার্যকর করতে যশোর কেন্দ্রীয় কারগারকে নির্দেশ দেন। ফাঁসির আসামী মিন্টু ওরফে কালু চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার রায়ের লক্ষীপুর গ্রামের আলী হিমের ছেলে এবং একই গ্রামের বদর ঘটকের ছেলে আজিজুর ওরফে আজিজুল।
এদিকে, বিচারিক ও আইনি প্রক্রিয়া শেষে এই ফাঁসি কার্যকরের মধ্য দিয়ে দীর্ঘফ প্রতীক্ষার অবসান ঘটায় স্বস্তি প্রকাশ করেছেন নিহত কমেলা খাতুন ও তার বান্ধবী ফিঙ্গে বেগমের স্বজনরা।