গাবতলির ঘটনায় তিন মামলা

গাবতলির ঘটনায় তিন মামলা

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

ঢাকার গাবতলী এলাকায় আদালতের রায়ের বিরুদ্ধে পরিবহন শ্রমিকদের ধর্মঘটকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় তিনটি মামলা হয়েছে। বুধবার রাতে দারুসসালাম থানায় এই মামলা তিনটি করা হয়। মামলায় ৪৮ জনের নামে এবং অজ্ঞাত পরিচয়ে আরও ১২০০ জনকে আসামি করা হয়েছে। মামলার ঘটনায় গ্রেপ্তারকৃত ৭ পরিবহন শ্রমিককে একদিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

এভাবেই দফায় দফায় গাবতলী বাস টার্মিনাল এলাকায় পরিবহন শ্রমিকদের সঙ্গে সংঘর্ষ হয় আইনশৃঙ্খলা বাহিনীর। থেমে থেমে ফাঁকা গুলি আর টিয়ারশেল নিক্ষেপ করে আইনশৃঙ্খলা বাহিনীর। পিকেটাররা ইট পাটকেল ছুঁড়ে পাল্টা জবাব দেয়। ধমর্ঘটের নামে টেকনিকাল থেকে আমিনবাজার পর্যন্ত এলাকায় অরাজক পরিস্থিতির সৃষ্টি করে পরিবহন শ্রমিক নামধারী দুবৃত্তরা। মঙ্গলবার সন্ধ্যায় সংঘর্ষের সূত্রপাত।

পুলিশের দাবি, হঠাৎ করেই পুলিশ সদস্যদের ওপর চড়াও হয় বিক্ষাভকারীরা। এ সময় পুলিশের গাড়ী ও ফাঁড়িতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। রাতটা পার হলে বুধবার সকাল থেকেই গাবতলীতে শুরু হয় পরিবহন শ্রমিকদের তান্ডব। রাস্তার ওপর ইটপাটকেল নিক্ষেপ, ট্রাফিক পুলিশ বক্স, বক্সের ভেতরের মালামাল, আইল্যান্ডের ওপরে থাকা ঢাকা উত্তর সিটি করপোরেশনের সিসিটিভি, আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর সদস্য, পথচারি, রোগীবহনকারী এ্যাম্বুলেন্সও বাদ যায়নি শ্রমিক নৈরাজ্যের হাত থেকে।

এই ঘটনায় ৮ পুলিশ সদন্য সহ আহত হয় অন্তত ২০ জন। শ্রমিকদের এমন উত্তাল নৈরাজ্য নীরবে দুইদিন পর্যবেক্ষণ করলেও নানামুখী চাপে সড়ক শ্রমিকদের নেতা নৌ মন্ত্রী শাজাহান খান অবশেষে দু:খ প্রকাশ করে ধর্মঘটকে কর্মবিরতি হিসেবে পরিচয় করিয়ে দিয়ে এই নৈরাজ্যের অবসান ঘটান। তবে শক্তিমান মন্ত্রীর শ্রমিক কর্মী হলেও, অবশেষে নাশকতার মামলা করে পুলিশ।