কবি কাজী নজরুল ইসলামের ৪৫তম প্রয়ান দিবস উদযাপন

কবি কাজী নজরুল ইসলামের ৪৫তম প্রয়ান দিবস উদযাপন

শেয়ার করুন

 

Kazi Nazrul।। এটিএন টাইমস প্রতিবেদক ।।

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে ঢাকাসহ কবির স্মৃতি বিজড়িত বিভিন্ন স্থানে। ১৯৭৬ সালের এ দিনে তৎকালীন পিজি হাসপাতালে (বর্তমান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় কবিকে সমাহিত করা হয়।

কাজী নজরুল ইসলাম সাহিত্য অনুরাগীদের কাছে বিদ্রোহী কবি হিসেবে পরিচিত হলেও তিনি কবিতা, সংগীত, উপন্যাস, গল্প, নাটক, প্রবন্ধ, চলচ্চিত্রে নিজস্ব স্বাক্ষর রেখেছেন।

১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ (২৪ মে, ১৮৯৯ খ্রিষ্টাব্দ) পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন কাজী নজরুল ইসলাম। ছোটবেলায় পরিবারে সীমাহীন অভাবের মধ্যে বড়ো হতে হয় তাঁকে। তার ডাকনাম ছিল ‘দুখু মিয়া’। শোষণ ও ব নার বিরুদ্ধে কলম ধরেছিলেন তরুণ কাজী নজরুল। তাঁর প্রতিটি লেখনি ব্রিটিশ শাসনের ভিতকে কাঁপিয়ে দিয়েছে বার বার। তাইতো তাদের রোষানলে পড়ে কারাবরণও করতে হয়েছে কবিকে। কিন্তু আদর্শ থেকে চ্যুত হননি। কখনো মাথানত করেননি অন্যায়ের কাছে।

বাংলা ভাষা সাহিত্য অনুরাগীদের কাছে বিদ্রোহী কবি হিসেবে পরিচিত হলেও তিনি কবিতা, সংগীত, উপন্যাস, গল্প, নাটক, প্রবন্ধ, চলচ্চিত্রে নিজস্ব স্বাক্ষর রেখেছেন। ছিলেন সাংবাদিক, গায়ক এবং অভিনেতাও। তাঁর অসংখ্য রাগ-রাগিনী সংগীতকে আরো সমৃদ্ধ হয়েছে।