এসএসসি ও সমমান পরীক্ষা নভেম্বরে এবং এইচএসসি ডিসেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে

এসএসসি ও সমমান পরীক্ষা নভেম্বরে এবং এইচএসসি ডিসেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে

শেয়ার করুন

Education_minister

এসএসসি ও সমমান পরীক্ষা নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে এবং এইচএসসি ডিসেম্বরের প্রথম সপ্তাহে সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে

কোভিড-১৯ পরিস্থিতি অনুকূলে আসলে এসএসসি ও সমমান পরীক্ষা নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে এবং এইচএসসি ডিসেম্বরের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে। ভার্চুয়াল ব্রিফিংয়ে আজ এ তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। জানান, সংক্ষিপ্ত সিলেবাসে সময় ও বিষয় কমিয়ে এসএসসি ও এইচএসসির তিনটি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। অন্যান্য বিষয় ম্যাপিং করে পরীক্ষা মূল্যায়ন করা হবে আগের পাবলিক পরীক্ষা মূল্যায়ন করে।

তিনি বলেন, যথাযথ স্বাস্থ্যবিধি মেনে গ্রুপ ভিত্তিক শুধুমাত্র তিনটি বিষয়ের ওপর নৈর্বাচনিক পরীক্ষার মাধ্যমে এবার এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া হবে।
তিনি আরো বলেন, পূর্বে সংক্ষিপ্ত আকারে দেয়া সিলেবাসের আলোকে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া হবে। এছাড়া পূর্বে শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে যে বিষয়গুলোর পরীক্ষা নেয়া হয়েছে সেগুলোর পরীক্ষা হবে না। সেসব বিষয়ের ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। আবশ্যিক বিষয়গুলোর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে।
শিক্ষা মন্ত্রী বলেন, পরীক্ষাগুলোর সময়সীমা ও কমছে। আগে ১০টি থাকলে তার মধ্যে চয়েস থাকতো। এবার সেই চয়েস থাকবে। নম্বও এই ক্ষেত্রেও সমন্নয় হবে।