ইরাকে আইএসের হামলা, ১১ জন নিহত

ইরাকে আইএসের হামলা, ১১ জন নিহত

শেয়ার করুন

Iraq

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ইরাকের পূর্বাঞ্চলে দিয়ালা প্রদেশের একটি গ্রামে আইএসের হামলায় অন্তত ১১ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো অনেকে। হতাহত সবাই বেসামরিক মানুষ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বুধবার (২৭ অক্টোবর) এ খবরে বলা হয়, মুকদাদিয়া শহরের কাছে আল-হাওয়াশা গ্রামে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে এ হামলা চালানো হয়।

এর আগে আইএস জঙ্গিরা ওই গ্রামের দুই বাসিন্দাকে অপহরণ করে তাদের মুক্তিপণের দাবি করে। মুক্তিপণ না পেয়ে গ্রামে হামলা চালায়। পুলিশ বলছে, হামলাকারীরা বেশ কয়েকটি গাড়ি এবং আধা-স্বয়ংক্রিয় বন্দুক ব্যবহার করেছে।

এই হামলা ইরাককে অস্থিতিশীল করার ঘৃণ্য প্রচেষ্টা বলে নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট বারহাম সালিহ। তিনি বলেন, দেশের নিরাপত্তা আরও জোরদার করতে হবে। নিরাপত্তার ফাঁকগুলো খুঁজে বের করে সমাধান করতে হবে। আইএসের হুমকিকে গুরুত্বের সঙ্গে নিতে হবে।

২০১৭ সালে দেশটিতে আইএস ব্যাপকভাবে পরাজিত হওয়ার পর থেকে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলার ঘটনা বিরল। যদিও এই গোষ্ঠীর সদস্যরা স্লিপার সেলের মাধ্যমে ইরাকের বিভিন্ন এলাকায় বেশ সক্রিয়।

চলতি বছরের প্রথম দিকে জাতিসংঘ প্রকাশিত একটি প্রতিবেদনে দেখা যায়, দশ হাজার আইএস যোদ্ধা ইরাক এবং সিরিয়াজুড়ে এখনো সক্রিয়। এরা প্রায়ই নিরাপত্তা বাহিনী, বিদ্যুৎকেন্দ্র এবং অন্যান্য অবকাঠামো লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে।