আরও সহজ হলো ঢাকা-কলকাতা ট্রেন যাত্রা

আরও সহজ হলো ঢাকা-কলকাতা ট্রেন যাত্রা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

আরো সহজ হলো ঢাকা-কলকাতা ট্রেন যাত্রা। দুই দেশের সীমান্তে এখন আর ইমিগ্রেশন-কাস্টমস চেকিং করাতে হবেনা। যাত্রীদের পাসপোর্ট-ভিসার পরীক্ষা-নিরীক্ষার কাজ শেষ হবে যাত্রা শুরুর আগে ঢাকা এবং ভারতের কলকাতায়। এতে সময় বাঁচবে তিন ঘণ্টা।

এতদিন বাংলাদেশের দর্শনা এবং ভারতের গেদে স্টেশনে মৈত্রী এক্সপ্রেস ট্রেনের যাত্রীদের ট্রেন থেকে নেমে পাসপোর্ট-ভিসা পরীক্ষা করাতে হতো। কাস্টমস চেকিংও হতো সেখানে। দু’বার মালপত্র নিয়ে নামা আবার ওঠা সব মিলিয়ে ভোগান্তির পাশাপাশি সময়ও নষ্ট হতো।

বৃহস্পতিবার দুই দেশের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস ট্রেনের এন্ড টু এন্ড ইমিগ্রেশন এন্ড কাস্টমস সুবিধার উদ্বোধন করেন। এরফলে মৈত্রী এক্সপ্রেসের যাত্রীদের দুই দেশের সীমান্তে ইমিগ্রেশন এবং কাস্টমস চেকিং করতে হবেনা। শুক্রবার সকাল সোয়া ৮টায় নতুন এই ব্যবস্থায় ঢাকা ছেড়ে গেছে মৈত্রী এক্সপ্রেসের প্রথম ট্রেন। নতুন এই সুবিধায় সন্তোষ প্রকাশ করেছেন যাত্রীরা।

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের নতুন এই সুবিধা পরিদর্শন করতে ক্যান্টনমেন্ট রেল স্টেশনে যান রেলপথমন্ত্রী মুজিবুল হক। তিনি বলেন, সেবার বৃদ্ধি করতে দুই প্রধানমন্ত্রীর উদ্যোগে এই পদক্ষেপ নেয়া হয়েছে। ইমিগ্রেশন এবং কাস্টমস কর্তৃপক্ষ জানিয়েছে নতুন সুবিধার কারণে যাত্রীদের ভোগান্তি কমবে।

উল্লেখ্য, ২০০৮ সালের পহেলা বৈশাখ বাংলাদেশ এবং ভারতের মধ্যে মৈত্রী এক্সপ্রেস নামে সরাসরি ট্রেন সার্ভিস শুরু হয়েছিল।