আমেরিকার বর্তমান রাজনৈতিক অবস্থা নিয়ে বুশ-ওবামার গভীর উদ্ধেগ

আমেরিকার বর্তমান রাজনৈতিক অবস্থা নিয়ে বুশ-ওবামার গভীর উদ্ধেগ

শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:

আমেরিকার বর্তমান রাজনৈতিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সাবেক দুই প্রেসিডেন্ট বারাক ওবামা ও জর্জ ডব্লিউ বুশ। আলাদা দুই অনুষ্ঠানে দুই সাবেক প্রেসিডন্টের বক্তব্যে উঠে আসে আমেরিকার বর্তমান ও ভবিষ্যত নিয়ে উদ্বেগ। তবে দুজনের কেউই বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম মুখে আনেননি।

মার্কিন রাজনৈতিক সংস্কৃতিতে সাবেক প্রেসিডেন্টরা সাধারণত তার উত্তরসূরীদের সামলোচনা কম করে থাকেন। কিন্তু সম্প্রতি নিওজার্সিতে এক ক্যাম্পেইনে বারাক ওবামা তার উদ্বেগ চেপে রাখতে পারেননি। তিনি এসময় মার্কিন জনগনের প্রতি বিভক্তি ও ভায়ের রাজনীতি এড়িয়ে চলার আহ্বান জানান। তিনি বলেন এখন মার্কিন মুলুকে যে রাজনৈতিক হাওয়া বইছে তা পুরোন। এটা একবিংশ শতাব্দি, উনিশ শতাব্দি নয়। এরপর রিচমন্ডে আরেক অনুষ্ঠানে তিনি একইরকম কথা বলেন।

এর কয়েক ঘণ্টা আগে নিউইয়র্কে এক অনুষ্ঠানে বুশ বলেন, ষড়যন্ত্র ও অতিরঞ্জন আমাদের রাজনীতিকে ভঙ্গুর করে তুলছে। তরুনদের মধ্যে গণতান্ত্রিক ভাবধারা হ্রাস পাচ্ছে। তিনি আমেরিকার বর্তমান অভিবাসন নীতি নিয়েও সমালোচনা করেন। ট্রাম্প প্রায় সময়ই সাবেক দুই প্রেসিডেন্টের সামালোচনা করে আসলেও জনসম্পক্ষে ট্রাম্পের বিরুদ্ধে ওবামা-বুশ সসমালোচনা করেননি।