আগামী সপ্তাহে বইতে পারে শৈত্যপ্রবাহ

আগামী সপ্তাহে বইতে পারে শৈত্যপ্রবাহ

শেয়ার করুন

Cold

।। নিজস্ব প্রতিবেদক ।।

আগামী সপ্তাহে শৈত্যপ্রবাহ বইতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তারা বলছে, জাওয়াদের সৃষ্ট মেঘের কারণে ভূপৃষ্ঠে আটকে থাকা তাপমাত্রা ওপরে উঠে ঠাণ্ডা হয়ে যাবে এবং বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পসহ দক্ষিণা হাওয়া আসা বন্ধ হয়ে গেলে উত্তর থেকে উপমহাদেশীয় উচ্চচাপ বলয় আরো কাছাকাছি আসবে। ফলে বাড়বে শীতের মাত্রা ।

আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়, ডিসেম্বরের মধ্য ভাগের পর দেশে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। শৈত্যপ্রবাহের সঙ্গে নদী অববাহিকা এবং উত্তরাঞ্চলে ঘন কুয়াশা পড়তে শুরু করবে।

পৌষ মাস আসবে এক সপ্তাহ পরেই। এখনো শীতকাল শুরুই হয়নি। ঋতুচক্রে হেমন্তের শেষ লগ্ন চলছে। এই সময়ে ঘূর্ণিঝড় জাওয়াদ স্বমূর্তিতে হানা না দিলেও তার সঙ্গী বৃষ্টি বেগ দিয়েছে কয়েক দিন।

বিদায় নেওয়ার আগে সেই অকালবর্ষণ উপহার দিয়ে গিয়েছে ছদ্মশীত। তবে গতকাল রোদেলা দিন ছিল। আবহাওয়া বিজ্ঞানীদের বক্তব্য, জমকালো শীতের জন্য আরো কমপক্ষে দিন সাতেক অপেক্ষা করতে হবে।

মঙ্গলবার থেকে ঘূর্ণিঝড়ের প্রভাব কমে এসেছে। রাতের দিকে ধীরে ধীরে তাপমাত্রা কমতে থাকবে। ১২ ডিসেম্বরের মধ্যে শীতের দেখা মিলবে। এরই মধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে ভারী কুয়াশা দেখা দিয়েছে।

আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে একটি শৈত্যপ্রবাহ আসতে পারে। তাপমাত্রা নামতে পারে ৬ ডিগ্রিতে। ডিসেম্বরের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি বা দুটি মৃদু কিংবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।