রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়ে ফিরিয়ে নেয়ার বিপক্ষে চীন-রাশিয়া

রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়ে ফিরিয়ে নেয়ার বিপক্ষে চীন-রাশিয়া

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

রোহিঙ্গাদের নাগরিকত্ব দেয়ার আহবান জানিয়ে জাতিসংঘে পাস হওয়া প্রস্তাবের বিপক্ষে চীন-রাশিয়া। মাঝামাঝি অবস্থানে ভারত। বিষয়টি কিভাবে দেখছেন সাবেক রাষ্ট্রদূত বা বিশ্লেষকরা। বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদের থার্ড কমিটির পাস হওয়া প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ১৩৫টি। বিপক্ষে ভোট দিয়েছে চীন-রাশিয়াসহ ১০টি দেশ।

ভারতসহ ২৬টি দেশ কোন পক্ষেই ভোট দেয়নি। মিয়ানমার সেনা বাহিনীর নির্যাতনের বিরুদ্ধে এবং রোহিঙ্গাদের পূর্ণ অধিকারসহ নাগরিকত্ব দেয়ার আহবান জানিয়ে এ প্রস্তাব পাস হয়।

শুক্রবার রাজধানীর বিআইইএসএস মিলনায়তনে বাংলাদেশ হেরিটজ ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত সংলাপে বক্তারা রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়ে ফেরত নেয়ার কথা বলেন। এক্ষেত্রে জাতিসংঘ এবং এর প্রভাবশালী দেশগুলোর কার্যকর ভূমিকা দরকার বলে মনে করেন তারা।

বৃহস্পতিবারের ভোটাভুটিতে মিয়ানমারের পক্ষে চীন-রাশিয়া এবং কোন পক্ষেই ভোট দেয়নি ভারত। বাংলাদেশের ঘনিষ্ঠ এবং বন্ধু প্রতীম দেশগুলোর এই অবস্থানকে কিভাবে দেখছেন সাবেক রাষ্ট্রদূতরা। জানতে চাইলে রাশেদ আহমেদ বলেন, ভারত এবং চীনকে শুধু ব্যবসায়িক দিক দেখলেই হবে না।

তবে সামগ্রিক বিষয়টিতে আরো কুটনৈতিক আলোচনায়ই আশা রাখতে চান সাবেক রাষ্ট্রদূত ও হেরিটেজ ফাউন্ডেশনের চেয়ারম্যান ওয়ালিউর রহমান।