সংকট সভ্যতার শিক্ষা হতেও বঞ্চিত করে

সংকট সভ্যতার শিক্ষা হতেও বঞ্চিত করে

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

১৯৮১ সন, লক্ষিপুর জেলার দত্তপাড়া ইউনিয়নের বৃহত্তম গ্রাম বড়ালিয়ায় প্রতিষ্ঠিত হয় বড়ালিয়া উচ্চ বিদ্যালয় নামের শিক্ষা প্রতিষ্ঠানটি।

সেই থেকেই বড়ালিয়া গ্রাম সহ পাশ্ববর্তী গ্রাম লালপুর, শ্রীরামপুর, বরপাড়া ও পশ্চিম বড়ালিয়া হতে আগত শিক্ষার্থীদের শিক্ষাদানের ক্ষেত্রে অগ্রনী ভুমিকা পালন করে আসছে এই বড়ালিয়া উচ্চ বিদ্যালয়।

অর্থসংঙ্কট, স্থান সংকট, শিক্ষক সংকট সহ অত্যন্ত কঠিন পরিস্থিতির মধ্যেও যথারীতি শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে থাকে এই সংকটাপন্ন বিদ্যালয়টি। রেজাল্টের ক্ষেত্রে একটি সুবিধাবঞ্চিত বিদ্যালয় হয়েও মফস্বলের হিসেবে সবসময় গ্রহনযোগ্য ও ভাল ফলাফলই করে আসছে বিদ্যালয়টি। কিছু বছর শিক্ষকসংকটের কারনে খুব খারাপ পরিস্থিতি গেলেও খুব ভালভাবেই পরে তা কাটিয়ে উঠে আস্তে আস্তে বিশ্বাস তৈরি করতে সক্ষম হয়েছে বিদ্যালয়টি।

সর্বশেষ ২০১৬ সালের এসএসসি পরিক্ষায় শতভাগ পাশের গৌরভ অর্জন করে এই বিদ্যালয়টি। দীর্ঘ ৩৫ বছর থেকে গ্রামগুলিতে শিক্ষাসেবা দিয়ে আসা এইপ্রতিষ্ঠানের বর্তমানে পর্যাপ্ত শ্রেনীকক্ষ, মাঠ ও কোন ফান্ড কিছুই নেই। দীর্ঘ তিন বছর থেকে প্রায় ৩০০ ছাত্রছাত্রী ও শিক্ষক শিক্ষিকাদের জন্যে কোন টয়লেট নেই।

এখানকার স্থানীয় দায়ীত্ব প্রাপ্ত জনপ্রতিনিধিগনের কাছে বার বার ধরনা দিলেও তারা এটাকে ইচ্ছাকৃতভাবেই ঝুলিয়ে রেখেছেন। বিদ্যালয়ের কোন নির্বাচিত কমিটি না থাকায় কারো মাধ্যমেই দেশব্যাপী আওয়ামী সরকারের এই উন্নয়নের মহাসড়কের যাত্রার লেশ মাত্রও এখানে পৌছায়নি।

এই জরাজীর্ণ অবস্থায় এই প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা কিভাবে বিশ্বাস করবে যে দেশব্যাপী সত্যিকারার্থে উন্নতি হচ্ছে? আর কি সভ্যতাইবা শিখবে তারা তাদের এই পরিবেশ থেকে।