শিক্ষক সংকটে কুমিল্লায় প্রাথমিক শিক্ষা বিপর্যস্ত

শিক্ষক সংকটে কুমিল্লায় প্রাথমিক শিক্ষা বিপর্যস্ত

শেয়ার করুন

কুমিল্লা প্রতিনিধি:

কুমিল্লায় শিক্ষক সংকটে প্রাথমিক শিক্ষা কার্যক্রম বিপর্যস্ত হয়ে পড়েছে। জেলায় মোট ১ হাজার ৯৯৬টি সরকারি ও জাতীয়করণকৃত স্কুল রয়েছে। এসব স্কুলে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক মিলে ১ হাজার ৬০৬টি পদ শুন্য রয়েছে। এর মধ্যে ৬শ’ ৮২ জন প্রধান শিক্ষক এবং ৯ শ’ ২৪টি সহকারী শিক্ষকের পদই শুন্য।

প্রধান শিক্ষকের পদগুলি বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষকরাই ’ভারপ্রাপ্ত প্রধান’ হিসেবে দায়িত্ব পালন করছেন। এরা অধিকাংশ সময় অফিসিয়াল কাজে সংশ্লিষ্ট দপ্তরে ব্যস্ত থাকতে হয়। এদিকে সহকারী শিক্ষকদের অধিকাংশ পদ শুন্য রয়েছে। তাদের একটি অংশ ভারপ্রাপ্ত প্রধানদের দায়িত্বে থাকায় বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান দিনদিন ব্যাহত হচ্ছে। এভাবে কোনোমতে জোড়াতালি দিয়ে কোমলমতিদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করায় অভিভাবকরা ক্ষোভে ফুঁসে উঠছে।

এ অচলাবস্থা শীঘ্রই দুর করা সম্ভব না হলে জেলার প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় আরো চরম অবনতি হবে বলে আশংকা করছেন অভিভাবক ও শিক্ষাবিদরা। তাদের দাবি অতিসল্প সময়ের মধ্যে যেন সকল শূন্য পদে শিক্ষক নিয়োগ দেয়া হয়। অন্যথায় সরকারি প্রাথমিক স্কুলগুলো থেকে বিমুখ হবেন অভিভাবকরা। অন্যদিকে মেধা শূন্য কোটায়ও শিক্ষার্থীদের সংখ্যা ক্রমান্বয়ে বেড়ে যাবে।

কুমিল্লা জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলা ওয়ারী শূন্য পদগুলোর মধ্যে আদর্শ উপজেলায় প্রধান শিক্ষক ২০ জন ও সহকারী প্রধান শিক্ষক ৫৬জন। সদর দক্ষিণে প্রধান শিক্ষক ২৬ জন ও সহকারী প্রধান শিক্ষক ১৯জন। চৌদ্দগ্রামে প্রধান শিক্ষক ৭০জন ও সহকারী প্রধান শিক্ষক ৬১ জন। নাঙ্গলকোটে প্রধান শিক্ষক  ৬০ জন ও সহকারী শিক্ষক ৯৯জন। লাকসামে প্রধান শিক্ষক ২২ জন ও সহকারী প্রধান শিক্ষক ৫৭ জন। মনোহরগঞ্জে প্রধান শিক্ষক ৪৩ জন ও সহকারী প্রধান শিক্ষক ১০৫ জন। বরুড়ায় প্রধান শিক্ষক ৬২ জন ও সহকারী প্রধান শিক্ষক ৪৫ জন।

বুড়িচংয়ে প্রধান শিক্ষক ২৬ জন ও সহকারী প্রধান শিক্ষক ৯ জন। ব্রাহ্মণপাড়ায় প্রধান শিক্ষক ৩৫ জন ও সহকারী প্রধান শিক্ষক ৩৮ জন। দাউদকান্দিতে প্রধান শিক্ষক ৫৬ জন ও সহকারী প্রধান শিক্ষক ১১৯ জন। চান্দিনায় প্রধান শিক্ষক ৩২ জন ও সহকারী প্রধান শিক্ষক ৪৪ জন। দেবীদ্বারে প্রধান শিক্ষক ৪২ জন ও সহকারী প্রধান শিক্ষক ৫১ জন। মুরাদনগরে প্রধান শিক্ষক ৬৮ জন ও সহকারী প্রধান শিক্ষক ১১৫ জন। হোমনায় প্রধান শিক্ষক ২৯ জন ও সহকারী প্রধান শিক্ষক ৩৭ জন। তিতাসে প্রধান শিক্ষক ৩৬ জন ও সহকারী প্রধান শিক্ষক ৪২ জন। মেঘনায় প্রধান শিক্ষক ২৩ জন ও সহকারী প্রধান শিক্ষক ১৮ জন।

এ বিষয়ে মো. নিজামুল হক নামে এক অভিবাক ক্ষোভ প্রকাশ করে বলেন, শিক্ষা ব্যবস্থার গোড়া হচ্ছে প্রাথমিক শিক্ষা। এই অধ্যায়টি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। শিক্ষক সংকটের কারণে বর্তমানে প্রাথমিক শিক্ষা হুমকির মুখে। শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে অবিলম্বে শিক্ষক নিয়োগ প্রয়োজন। অন্যথায় আজকের শিশু শিক্ষার্থীরা আগামীদিনে উচ্চ শিক্ষা গ্রহণে বড় ধরণের হোছট খেতে হবে। এ সংকট উত্তরণে সরকারকে দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য তিনি অনুরোধ জানান। জেলা শিক্ষা অফিসার মোঃ নুরুল ইসলাম বলেন, শিক্ষরা পেনশনে চলে যাওয়া এবং সহকারী শিক্ষদের মধ্যে পদ উন্নতি হওয়ার প্রধান ও সহকারী শিক্ষকের পদগুলো শূন্য হয়ে গেছে। ইতোমধ্যে সহকারী শিক্ষক থেকে প্রধান শিক্ষক পদ উন্নতি প্রক্রিয়াধীন। তিনি জানান, আশাকরি খুব শীঘ্রই সহকারী ও প্রধান শিক্ষকের শূন্য পদগুলোও পূরণের ব্যবস্থা গ্রহণ করবেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়।