শতবর্ষে বিদ্রোহী : ফেরদৌস খান

শতবর্ষে বিদ্রোহী : ফেরদৌস খান

শেয়ার করুন
Nazrul
কবি কাজী নজরুল

কবি শামসুর রাহমান তাঁর ‘স্বাধীনতা তুমি’ কবিতায় লিখেছেন,
‘স্বাধীনতা তুমি
কাজী নজরুল ঝাঁকড়া চুলের বাবরি দোলানো
মহান পুরুষ, সৃষ্টিসুখের উল্লাসে কাঁপা-’
বিদ্রোহী আর নজরুলকে কবি শামসুর রাহমান এভাবে স্বাধীনতার উপমায় এঁকেছেন। বিদ্রোহী’র ভাব আর বাণীতে পরাধীনতার শেকল ছেড়ার শক্তি সাহস আর স্পৃহার কথাই লাইনে লাইনে শব্দে শব্দে খুঁজে পাই।

১৯২১ সালের ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে বাংলায় চলছে পৌষের শীত। সেই হিমশীতল রাত জেগে কাজী নজরুল ইসলাম লিখেছিলেন বাংলা সাহিত্যের এই শ্রেষ্ঠ কবিতা বিদ্রোহী।
কমরেড মুজফফর আহমদ লিখেছেন, ”তখন নজরুল আর আমি নীচের তলার পূব দিকের, অর্থাৎ বাড়ীর নিচেকার দক্ষিণ-পূর্ব কোনের ঘরটি নিয়ে থাকি। এই ঘরেই কাজী নজরুল ইসলাম তার ”বিদ্রোহী” কবিতাটি লিখেছিল। সে কবিতাটি লিখেছিল রাত্রিতে। রাত্রির কোন সময়ে তা আমি জানিনে। রাত দশটার পরে আমি ঘুমিয়ে পড়েছিলুম। সকালে ঘুম থেকে উঠে মুখ ধুয়ে এসে আমি বসেছি এমন সময় নজরুল বলল, সে একটি কবিতা লিখেছে।”
”পুরো কবিতাটি সে তখন আমায় পড়ে শোনাল। ”বিদ্রোহী” কবিতার আমিই প্রথম শ্রোতা।”
”সেদিন বেলা হওয়ার পর ‘মোসলেম ভারত’ পত্রিকার আফজালুল হক সেই বাড়িতে আসেন। তাকেও কবিতাটি পড়ে শোনান কাজী নজরুল ইসলাম। তিনি সেটা শুনে একটি কপি সঙ্গে নিয়ে যান।”

বিদ্রোহী রচনার সময় নজরুলের বয়স ছিল মাত্র ২২ বছর। মাত্র দুইবছরেরও কম সময় আগে ১৯২০-এর মার্চে কবি সেনাবাহিনীর কর্ম শেষে কলকাতায় ফিরেছেন। আর কলকাতায় ফিরে তিনি লিখলেন, গল্প ‘ব্যথার দান’, ‘রিক্তের বেদন’, ‘রাক্ষসী’; উপন্যাস বাঁধনহারা; কবিতা ‘শাত-ইল-আরব’, ‘খেয়াপারের তরণী’, ‘কোরবানী’, ‘মোহররম’, ‘আগমনী’, ‘রণভেরী’, ‘আনোয়ার’, ‘কামাল পাশা’ ইত্যাদি।
‘বিদ্রোহী’ কবিতায় কাজী নজরুল ইসলামের কবিত্বশক্তির সর্বোত্তম প্রকাশ ঘটেছিল। পাশাপাশি এটাও মনে করা হয় যে, নজরুল এই কবিতা রচনার মধ্য দিয়েই নিজের রাজনৈতিক পথ খুঁজে পেয়েছিলেন। যা তাঁর জীবনের পরের ঘটনাক্রমের দিকে তাকালে স্পষ্ট হয়।
‘বিদ্রোহী’ কবিতা রচনার শতবর্ষে দাঁড়িয়ে এই কবিতার সৃষ্টি-উৎসের দিকে তাকালে অনেকগুলো তাৎপর্য চোখে পড়ে।
‘বিদ্রোহী’ রচনার মাসেই গ্রেপ্তার হন দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ; এই সময়টাতে মস্কো থেকে পাঠানো এম এন রায়ের দূতের সঙ্গে মুজফফর আহমদ ও নজরুলের একান্ত সাক্ষাৎ হয়। ‘বিদ্রোহী’ রচনার মাসেই মুজফফর আহমদ ও তাঁর রাজনৈতিক সহকর্মীরা নজরুলকে সঙ্গে নিয়ে কমিউনিস্ট পার্টি গঠন করার কথা ভাবেন। যদিও নজরুল এই পার্টিতে সক্রিয় হননি।

বিদ্রোহী রচনার পেছনে কাজ করেছে সমসাময়িক সামাজিক-রাজনৈতিক পটভূমি এবং কবির ব্যক্তিগত জীবনবোধ।
১৯২২ সালের ৬ জানুয়ারি সাপ্তাহিক বিজলী পত্রিকায় বিদ্রোহী প্রকাশিত হয়, একইসময়ে কবিতাটি মাসিক মোসলেম ভারত –এ প্রকাশিত হয়। এছাড়াও পরবর্তীতে কবিতাটি প্রবাসীর মাঘ সংখ্যায় প্রকাশিত হয়েছিল। যা ভূয়সী প্রশংসা লাভ করে। বিদ্রোহী প্রকাশিত হওয়ার কারণে বিজলী পত্রিকার ওই সংখ্যা দুইবার ছাপতে হয়েছিল।

এই কবিতায় বিভিন্ন ঐতিহ্য ও পুরাণের ব্যবহার হয়েছে, ভূলোক, দ্যুলোক, নটরাজ, পৃথু , মহাপ্রলয় ইত্যাদি। যেমন-
‘আমি বেদুইন, আমি চেঙ্গিস,
আমি আপনারে ছাড়া করি না কাহারে কুর্ণিশ।
আমি বজ্র, আমি ইশান-বিষাণে ওঙ্কার,
আমি ইস্রাফিলের শিঙ্গার মহা-হুঙ্কার,
আমি পিনাক-পানির উমরু ত্রিশূল, ধর্মরাজের দত্ত,
আমি চক্র ও মহাশঙ্খ, আমি প্রণব-নাদ প্রচন্ড!’
প্রেম এবং দ্রোহের মিলিত উপস্থাপন লক্ষ্য করা যায় এই কবিতায়, যা দারুণভাবে পাঠকমনকে আকৃষ্ঠ করে। ‘মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরী আর হাতে রণ-তূর্য’, এক বিস্ময়কর দ্বৈতসত্তায় অন্যায়ের বিরুদ্ধে বিদ্রোহী এবং মানবতায় হৃদয়সংবেদী প্রেমিক নজরুল।
আধুনিক বাংলা কবিতার বিবর্তনের যে ইতিহাস তা ঘটে প্রধানত আঙ্গিকে। আর আঙ্গিকের পরিবর্তন ঘটে মূলত ছন্দ-উপমা-চিত্রকল্পের অভিনবত্বে। সেই সময় রবীন্দ্রনাথ ঠাকুর কবিতাকে করে তুলেছিলেন গীতিধর্মী। রবীন্দ্রস্বভাবের বিপরীতে বিদ্রোহী রচনার মাধ্যমে কাজী নজরুল ইসলাম সম্পূর্ণ নতুন স্বাদ আনতে পেরেছিলেন।

তবে সবকিছু ছাপিয়ে কবিতার ছত্রে ছত্রে বিদ্রোহী ভাবের যে উপস্থাপন তা কবিকে বিদ্রোহী পরিচয়ে পরিচিত করেছে, তিনি হয়েছেন দ্রোহের কবি। যে দ্রোহের বাণীশক্তি বছর, যুগ, শতাব্দি পেরিয়ে এক অনন্য মহাকালের পানে ধাবিত। শৃঙ্খল পরা আমিত্বের বিরুদ্ধে কবির যে হুংকার তা বেজে চলেছে এখনো-
‘যবে উৎপীড়িতের ক্রন্দন রোল আকাশে বাতাসে ধ্বনিবে না
অত্যাচারীর খড়গ কৃপাণ ভীম রণ ভ‚মি রণিবে না,
বিদ্রোহী রণ ক্লান্ত
আমি সেই দিন হব শান্ত।’

তথ্যসূত্র: ‘বিদ্রোহী’র শতবর্ষ, জাগরণের শতবর্ষ: সৈয়দ আজিজুল হক, প্রথম আলো: প্রকাশ: ২১ মে ২০২১
সম্পাদক সমীপেষু: শতবর্ষে ‘বিদ্রোহী’, আনন্দবাজার পত্রিকা : প্রকাশ: ৩০ মে ২০২১
কাজী নজরুল ইসলাম: ‘বিদ্রোহী’ কবিতার একশো বছর, ১৯২১ সালের ডিসেম্বর মাসে যেভাবে লেখা হয়েছিল:
সায়েদুল ইসলাম,বিবিসি বাংলা, ঢাকা: প্রকাশ: ২৯ অগাস্ট ২০২১