রিজার্ভ চুরি: জড়িত বিদেশীদের তদন্তের ফলাফল প্রকাশ করা হবে না

রিজার্ভ চুরি: জড়িত বিদেশীদের তদন্তের ফলাফল প্রকাশ করা হবে না

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

রিজার্ভ চুরির ঘটনায় বিদেশী অপরাধীদের জড়িত থাকার বিষয়ে করা তদন্তের ফলাফল প্রকাশ করবে না বাংলাদেশ।

ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকের তোলা প্রশ্নের প্রেক্ষিতে, একথা জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের আইনজীবী আজমালুল হোসাইন কিউ সি। শনিবার এই তথ্য দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আজমালুল হোসাইন কিউ সি জানান, বাংলাদেশ ব্যাংক উদ্বিগ্ন ছিল যে, এই তদন্তের ফলাফল প্রকাশ করা হলে তাদের নিজেদের কর্মকর্তার জড়িত থাকার বিষয়টি বেরিয়ে আসার সম্ভাবনা ছিল। শনিবার তিনি রয়টার্সকে জানান, এই ঘটনার পর থেকে এখন পর্যন্ত যা হয়েছে তার সবকিছু সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের কাছে যথেষ্ট তথ্য রয়েছে।

এর প্রেক্ষিতে রিজাল কমার্শিয়াল ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা মারিয়া সেলিয়া এস্তেভিলা বলেছেন, এ কারণেই এই প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে না। তারা বলেন,  কি ঘটেছে তা জানতে তদন্ত অব্যাহত রাখা উচিত। বাংলাদেশের জানা উচিত কারা এর সঙ্গে জড়িত। এর একটি কপি ফিলিপাইন সরকারকেও দেয়া উচিত তাদের। আর তারা যদি এতই আত্মবিশ্বাসী হয়, তাহলে আদালতে মামলাও করা উচিত বাংলাদেশের।

মার্কিন সাইবার নিরাপত্তা সংস্থা ফায়ারআই যে তদন্ত করেছে, সেখানে বলা হয়েছিল বাংলাদেশ ব্যাংকের প্রায় ৩৫ জন এ ঘটনায় জড়িত থাকতে পারেন। সেই তদন্ত প্রতিবেদন প্রকাশ করার কথাও বলেছিল বাংলাদেশ ব্যাংক। কিন্তু ৬ মাস পেরিয়ে গেলেও তা আর হয়নি।