জাতীয় নিরাপদ সড়ক দিবসের মতবিনিময় সভায় বক্তারা- আইন না মানার সংস্কৃতি থেকে...

জাতীয় নিরাপদ সড়ক দিবসের মতবিনিময় সভায় বক্তারা- আইন না মানার সংস্কৃতি থেকে বেরিয়ে আইন মানার সংস্কৃতি গড়তে হবে

শেয়ার করুন

NISCHA PIC-1

জাতীয় নিরাপদ সড়ক দিবসের মতবিনিময় সভায় বক্তারা বলেছেন, চট্টগ্রামে ফুটপাত আছে, কিন্তু ফুটপাতগুলো বেদখলে। ফুটওভার ব্রিজ আছে, কিন্তু সেগুলো ব্যবহার অনুপযোগী। এভাবেই নাগরিক সুবিধাগুলো হরন হচ্ছে দিনের পর দিন। এসব নিয়ে সেবা সংস্থাগুলোর কোন মাথা ব্যথা নেই। ফলে দিনের পর দিন মানুষকে অবর্ণনীয় ভোগান্তি পোহাতে হচ্ছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে নগরটা অভিভাবকহীন। আমরা চাই, সেবা সংস্থাগুলো আন্তরিক হয়ে সমস্যার সমাধান করবে। নির্মাণ করবে ফুটপাত। দখলমুক্ত করবে বিদ্যমান ফুটপাত। ব্যবহার উপযোগী করা হবে ফুটওভারব্রিজ।
বক্তারা বলেন, নগরীর অধিকাংশ সড়ক খানাখন্দে ভরপুর। সড়কগুলো এখন মড়কে পরিণত হয়েছে। শিশু, রোগী ও বয়োবৃদ্ধের চলাচলে নাভিশ্বাস ওঠে। অবিলম্বে সড়কগুলো মেরামত করা জরুরি।
বক্তারা আরও বলেন, সড়ক অবকাঠামো উন্নয়নের সাথে সাথে নিরাপদ সড়ক নিশ্চিত করা অত্যন্ত জরুরি। সড়ক দুর্ঘটনাজনিত জীবনহানি এবং শারীরিক ও আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনার ক্ষেত্রে সড়ক নিরাপত্তায় জনসচেতনতাম‚লক কর্মস‚চির গুরুত্ব অপরিসীম। সড়ক নিরাপত্তা নিশ্চিতে পরিবহন মালিক, শ্রমিক, যাত্রী, পথচারী নির্বিশেষে সকলের এ সংক্রান্ত আইন ও বিধিবিধান জানা এবং তা মেনে চলা আবশ্যক। আইন না মানার একটি প্রবণতা আমাদের মধ্যে গড়ে উঠেছে। ফলে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনা গড়ছে। কিন্তু আমাদের এই আইন না মানার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। আশা করি, সবার মধ্যেই একটা সচেতনতা, সতর্কতা তৈরি হবে। তখনই আমাদের আজকের দিবস পালনের সার্থকতা আসবে।
জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন উপলক্ষে নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটি আয়োজিত মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।
২২ অক্টোবর ২০২১ইং, শুক্রবার নগরীর একটি রেস্টুরেন্টে “গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রোধ করি” শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে নিরাপদ সড়ক চাই নগর কমিটির সভাপতি এস.এম আবু তৈয়ব সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনামের স ালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক চৌধুরী ফরিদ, ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক লায়ন মোঃ হাকিম আলী, চট্টগ্রাম ডেকোরেশন মালিক সমিতির সভাপতি হাজী মোঃ শাহাবুদ্দিন, নিরাপদ সড়ক চাই নগর কমিটির সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীব, সহ-সাধারণ সম্পাদক আরশাদ উর রহমান এরশাদ, সাংবাদিক আরিচ আহমেদ শাহ, মোঃ মোস্তফা কামাল লিটন, সনত তালুকদার, শহীদুল ইসলাম, রেজাউল করিম রিটন, লায়ন মোহাম্মদ ইব্রাহিম, লায়ন আবদুল মান্নান প্রমুখ।