কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে পরিবর্তনের ছোঁয়া

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে পরিবর্তনের ছোঁয়া

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

পরিবর্তনের ছোঁয়া লেগেছে ঐতিহ্যবাহি শতবর্ষী শিক্ষাপ্রতিষ্ঠান কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে। আধুনিক সব সুযোগ-সুবিধা সংযোজনের মাধ্যমে উন্নত করা হয়েছে এই কলেজের শিক্ষার মান। ক্যাম্পাসে সিসি ক্যামেরা ও ফিঙ্গারিং মেশিন স্থাপন এবং শতভাগ মাল্টিমিডিয়া ক্লাসররুমের ফলে শ্রেণিকক্ষে ফিরেছে শিক্ষার্থীরা।

একসময় সুনাম আর খ্যাতির শিখরে ছিলো কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ। প্রতিষ্ঠিত হয়েছিল ১৮৯৯ সালে। প্রতিষ্ঠার পর থেকে শিক্ষার্থীদের কৃতীত্বপূর্ণ অর্জনে, ব্যাপক সুনাম ও খ্যাতি পায় কলেজটি। কিন্তু গত কয়েকবছরে এ প্রতিষ্ঠানের পড়াশুনার মান কমে যায়। ফলে শিক্ষার্থীও কমেছে।

শিক্ষার্থীদের ক্যাম্পাসে ফেরাতে সম্প্রতি নেয়া হয়েছে বেশ কয়েকটি উদ্যোগ। পুরো ক্যামপাসজুড়ে বসানো হয় সিসি ক্যামেরা। প্রবেশ পথে স্থাপন করা হয়েছে ফিঙ্গারিং মেশিন। যার ফলে, শিক্ষার্থীদের গমন ও বর্হিগমন সম্পর্কে এসএমএসের মাধ্যমে সাথে সাথে অবগত হন অভিভাবকরা। এছাড়া শতভাগ মাল্টিমিডিয়া ক্লাসরুমের মাধ্যমে বাড়ানো হয়েছে পড়াশোনার মান।

আধুনিক এই উদ্যোগে পাঠদানে শতভাগ আন্তরিক হচ্ছেন বলে জানান শিক্ষকরা। অভিবাকরাও নিশ্চিত হচ্ছেন সন্তানদের পড়ালেখার ব্যাপারে। প্রযুক্তির ছোঁয়ায় উপমহাদেশের অন্যতম প্রাচীন এ শিক্ষা প্রতিষ্ঠানটি আলো ছড়াবে আগেরই মতই। এমনটাই প্রত্যাশা সকলের।