কলম্বিয়ার মোস্ট ওয়ান্টেড’ মাদক পাচারকারী আটক

কলম্বিয়ার মোস্ট ওয়ান্টেড’ মাদক পাচারকারী আটক

শেয়ার করুন

Colombia Arrest
।। আন্তর্জাতিক ডেস্ক ।।

অবশেষে যৌথ বাহিনীর অভিযানে ধরা পড়লো দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার ‘মোস্ট ওয়ান্টেড’ মাদক পাচারকারী দাইরো আন্তোনিও উসুগা। তার সন্ধান পেতে আট লাখ মার্কিন ডলার বা প্রায় সাত কোটি টাকার পুরস্কার ঘোষণা করেছিল কলম্বিয়ার সরকার। অন্যদিকে, যুক্তরাষ্ট্র সরকারও তাঁর মাথার দাম ৫০ লাখ মার্কিন ডলার বা প্রায় ৪৩ কোটি টাকার পুরস্কার ঘোষণা করে।। আজ রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

গতকাল শনিবার দেশটির সেনাবাহিনী, বিমানবাহিনী ও পুলিশের যৌথ অভিযানে আটক হন দাইরো। তিনি কলম্বিয়ার সবচেয়ে বড় অপরাধ চক্রের নেতা। তাকে সবাই  ‘অতোনিল’ নামেই চিনে। ‘গালফ ক্ল্যান’ নামের মাদক চোরাচালান চক্রের প্রধান তিনি।

কলম্বিয়ার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অনেক দিন ধরে দাইরোকে হন্যে হয়ে খুঁজছিল। ৫০ বছর বয়সী এ মাদকসম্রাটকে ধরতে কয়েক বছর ধরে অনেকগুলো অভিযান চালানো হয়, কিন্তু অভিযানগুলো ব্যর্থ হয়। তবে শেষমেশ ধরা পড়লেন তিনি।

বিবিসির খবরে বলা হয়, কলম্বিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় অ্যান্টিকোয়া প্রদেশের একটি গ্রামে গোপন আস্তানা থেকে দাইরোকে আটক করা হয়।

তবে টেলিভিশনে প্রচারিত এক ভিডিও বার্তায় কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান দুকে বলেন, এ অভিযান চালানোর সময় এক পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন।

অভিযানের পর কলম্বিয়ার সশস্ত্র বাহিনী একটি ছবি প্রকাশ করেছে। প্রকাশিত ছবিতে দেখা যায়, হাতকড়া লাগানো দাইরোকে ঘিরে রেখেছেন সেনাসদস্যরা।

‘গালফ ক্ল্যান’ চক্রটি আগে ‘উসুগা ক্ল্যান’ নামে পরিচিত ছিল। প্রায় ১০ বছর আগে বর্ষ বরণের এক অনুষ্ঠানে পুলিশের অভিযানকালে তিনি নিহত হন। ভাই নিহত হওয়ার পর ‘উসুগা ক্ল্যান’ চক্রের দায়িত্ব নেন দাইরো। পরে তিনি চক্রের নাম দেন ‘গালফ ক্ল্যান’।

‘গালফ ক্ল্যান’ চক্রটিকে কলম্বিয়ার সবচেয়ে শক্তিশালী অপরাধী সংগঠন হিসেবে বর্ণনা করে থাকে। অন্যদিকে, যুক্তরাষ্ট্র এ চক্রটিকে মনে করে ‘ভারী অস্ত্রে সজ্জিত চরম সহিংস’ একটি গোষ্ঠী হিসেবে।

বিবিসির খবরে আরো বলা হয়, কলম্বিয়ার বিভিন্ন প্রদেশে ‘গালফ ক্ল্যান’ চক্রটি সক্রিয়। তাদের সঙ্গে আন্তর্জাতিক গোষ্ঠীরও সংযোগ রয়েছে।

চক্রটি মাদকের পাশাপাশি মানবপাচার ছাড়াও অবৈধভাবে স্বর্ণের খনি খনন এবং চাঁদাবাজি করে। এদের সদস্য সংখ্যা প্রায় ১ হাজার ৮০০ জন।