নদীগর্ভে বিলীন বিদ্যালয়ের পাঠদান চলছে খোলা আকাশের নিচে

নদীগর্ভে বিলীন বিদ্যালয়ের পাঠদান চলছে খোলা আকাশের নিচে

শেয়ার করুন

Still0219_00000মো. নাসির উদ্দিন টাঙ্গাইল প্রতিনিধি :

টাঙ্গাইলের নাগরপুরে খোলা আকাশের নিচে চলছে গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম। বিগত বন্যায় বিদ্যালয়টি ধলেশ্বরী নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ক্রমেই কমছে শিক্ষার্থীর সংখ্যা বিঘ্নিত হচ্ছে শিক্ষা কর্যক্রম। সামনের বর্ষায় ক্লাস করা দূরহ হবে বলে মনে করছে শিক্ষার্থী ও শিক্ষকেরা। আর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জানালেন দ্রুতই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

টাঙ্গাইলের নাগরপুর উপজেলার মোকনা ইউনিয়নের গোবিন্দপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়টি ১৯৮৭ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় আর ২০১৩ সালে সরকারী করন করা হয়। ২০১৭ সালে বন্যায় ধলেশ্বরী নদীর ভাঙ্গনে গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টির ভবন নদীগর্ভে বিলিন হয়ে যায়। এর থেকেই ছোট ছোট কোমলমতি শিশুদের শিক্ষা ব্যবস্থা হয় খোলা আকাশের নিচে। এভাবেই রোদ বৃষ্টিতে খোলা আকাশের নিচে বাড়ির আঙ্গিনা তাদের পাঠদান করছেন শিক্ষক শিক্ষিকারা। একসময় বিদ্যালয়টিতে তিনশতাধিক শিক্ষার্থী থাকলেও এখন শ খানেক শিক্ষার্থী রয়েছে। কমে যাচ্ছে শিক্ষার্থীর সংখ্যাও।

শিক্ষার্থীরা বলে খোলা আকাশের নিচে ক্লাস করতে তাদের কষ্ট হয়। কোন সময় রোদ লাগে আবার বৃষ্টির সময় বই খাতাসহ সব কিছু ভিজে যায়

আর অভিভাবকরা জানালেন খোলা আকাশের নিচে ক্লাস হওয়ায় তাদের সন্তানেরা বিদ্যালয়ে আসতে চায়না। বিপদ আপদ হওয়ার ভয়ও কাজ করে তাদের মাঝে।

বিদ্যালয়ে শিক্ষকরা বলেন এভাবে খোলা আকাশের নিচে পাঠদান করাতে শিক্ষার্থীসহ তাদের কষ্ট হয়। এছাড়াও রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে রয়েছে নানা রকম রোগ হওয়ার আশংকা।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক জানালেন দিন দিন শিক্ষার্থী কমছে। তাই তিনি চান অতিদ্রুত বিদ্যালয়টি পূননির্মান করে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনাহোক।
এবিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জানালেন, স্থানীয় ভাবে টাকা সংগ্রহ করা হয়েছে। আগামী পনের দিনের মধ্যেই একটি অস্থায়ী ঘর নির্মান করে শিক্ষা কার্যক্রম সুষ্ঠ ভাবে পরিচালনার ব্যবস্থা করা হবে। আর স্থায়ী ভবন নির্মানের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হবে।