২৫ এপ্রিল শুরু কলকাতা চলচ্চিত্র উৎসব, প্রথম দিন ‌‌‍‍” অরণ্যের দিনরাত্রি”

২৫ এপ্রিল শুরু কলকাতা চলচ্চিত্র উৎসব, প্রথম দিন ‌‌‍‍” অরণ্যের দিনরাত্রি”

শেয়ার করুন

Kolkata

বিনোদন ডেস্ক।।

আগামী ২৫ এপ্রিল থেকে শুরু হবে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ১ মে পর্যন্ত চলবে এই সিনেপার্বণ।
গত জানুয়ারিতেই হওয়ার কথা ছিল ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। কিন্তু করোনার বাড়বাড়ন্তের কারণে ক্রমশও তা পিছিয়ে যায়।

সেই সময় করোনা আক্রান্ত হন চলচ্চিত্র উৎসবের চেয়ারপার্সন রাজ চক্রবর্তী, পরমব্রত চট্টোপাধ্যায় থেকে শুরু করে কমিটির বেশ কয়েকজন সদস্য। এর পরেই উদ্যোক্তাদের তরফে একটি বিবৃতি প্রকাশ করে চলচ্চিত্র উৎসব স্থগিত রাখার কথা জানানো হয়।

এবারের উৎসবে কলকাতা শহরের বিভিন্ন মিলনায়তনে ভিন্ন ভাষার মোট ১৬০টি ছবির ২০০ প্রদর্শনী হবে। এবারের ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড।

সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ শ্রদ্ধা জ্ঞাপন করা হচ্ছে। উদ্বোধনী সিনেমা হিসেবে দেখানো হবে ‘অরণ্যের দিনরাত্রি’। তালিকায় রয়েছে ‘শতরঞ্জ কে খিলাড়ি’, ‘হীরক রাজার দেশে’, ‘পথের পাঁচালি’র মতো একাধিক ছবি। সত্যজিৎ রায় স্মরণ বক্তৃতা দেবেন শুভজিৎ সিকদার।

আঞ্চলিক ভাষাগুলোর মধ্যে রাজবংশী ও টুলু ভাষার ছবিও দেখানো হবে। উদ্বোধনী অনুষ্ঠানের দিন আমন্ত্রিত থাকছেন অপর্ণা সেন, ধৃতিমান চট্টোপাধ্যায়, রঞ্জিত মল্লিকরা। নজরুল মঞ্চেই হবে উদ্বোধনী অনুষ্ঠান।

দিনব্যাপী এই অনুষ্ঠানে অংশ নেবেন দেশ-বিদেশের চলচ্চিত্র ব্যক্তিত্বরা। রাজ চক্রবর্তী আরও জানিয়েছেন, সীমিত পরিসরে নয়, বরং ১০০ শতাংশ দর্শক নিয়েই এবার উৎসব হবে।