শ্রীলঙ্কায় কারফিউ ভেঙে জনসাধারণের বিক্ষোভ, রাস্তায় সেনারা

শ্রীলঙ্কায় কারফিউ ভেঙে জনসাধারণের বিক্ষোভ, রাস্তায় সেনারা

শেয়ার করুন

Srilanka protest

আন্তর্জাতিক ডেস্ক।।

সরকারবিরোধী বিক্ষোভ ঠেকাতে শ্রীলঙ্কার রাস্তায় দেশটির সেনারা অবস্থান নিয়েছে। বিক্ষোভকারীরা সরকারের জারি করা ৩৬ ঘণ্টার কারফিউ উপেক্ষা করে বিক্ষোভ করছে।

এ ছাড়া বিক্ষোভ দমনে করতে সরকার সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ করে দিয়েছে।

দক্ষিণ এশিয়ার এই দেশটিতে বর্তমানে তীব্র খাদ্য, জ্বালানি এবং অন্য প্রয়োজনীয় পণ্যদ্রব্যের সংকট দেখা দিয়েছে। সঙ্গে রেকর্ড মুদ্রাস্ফীতি এবং বিদ্যুৎ বিপর্যয় তো আছেই। ১৯৪৮ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীন হওয়ার পর এর আগে এমন সংকটে আর পড়েনি দেশটি।

১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর ৭৪ বছরের মধ্যে সবচেয়ে বড় সংকট পার করছে শ্রীলঙ্কা। সংকট মোকাবিলায় সরকারের ব্যর্থতার প্রতিবাদ জানিয়ে গত বৃহস্পতিবার মধ্যরাতে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় প্রেসিডেন্টের বাসভবনের সামনে বিক্ষোভ শুরু করেন কয়েক শ মানুষ।

বিক্ষোভ ঠেকাতে শুক্রবার জরুরি অবস্থা ঘোষণা করেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। এক দিন পর শনিবার দেশব্যাপী টানা ৩৬ ঘণ্টার কারফিউ জারি করেন তিনি।

তবে এ জরুরি অবস্থা ও কারফিউর মধ্যেই বিক্ষোভ করতে রোববার রাস্তায় নেমে আসেন বিরোধী দলের শতাধিক আইনপ্রণেতা। তাঁরা বিরোধীদলীয় নেতা সাজিথ প্রেমাদাসার বাড়ির সামনে থেকে মিছিল নিয়ে রাজধানীর ইনডিপেনডেন্স স্কয়ার অভিমুখে যাওয়ার চেষ্টা করেন। এ সময় সেনা সদস্যরা তাঁদের থামিয়ে দেন।

এসজেবির আইনপ্রণেতা হর্ষ দে সিলভা এএফপিকে বলেন, ‘প্রেসিডেন্ট রাজাপক্ষের বরং বোঝা উচিত, তাঁর কর্তৃত্ববাদী শাসনব্যবস্থার বিরুদ্ধে জনগণ ক্ষুব্ধ।’