ভ্রমণে গেলে যা মাথায় রাখা প্রয়োজন

ভ্রমণে গেলে যা মাথায় রাখা প্রয়োজন

শেয়ার করুন

Tourism

এটিএন টাইমস ডেস্ক।।

চলছে শীতের মওসুম। তাই সাধারণত শীতকালেই ভ্রমণ করতে বেশি পছন্দ করে সবাই। শীতে স্কুল কলেজ গুলো বন্ধ থাকে বিধায় একটা ছুটির আমেজ থাকে। আর ভ্রমণের জন্যেও শীতের আবহাওয়া বেশ উপযোগী। শীত আসলেই পরিবার পরিজন নিয়ে দেশে নাকি বিদেশে কোথায় ঘুরতে যাওয়া যায় শুরু হয়ে যান নানা পরিকল্পনা। ভ্রমণের সময় কিছু বিষয় ভুলে গেলে চলবে না। কিছু বিষয় রয়েছে, যা মেনে চললে বহু ঝামেলা মুক্ত থাকা সম্ভব।

ভ্রমণে যেসব জিনিস মাথায় রাখা প্রয়োজনঃ

জুতার ক্ষেত্রে

হাঁটাহাঁটি বা দৌড়াদৌড়ির কাজটি আরামের সঙ্গে করা যায়—এমন জুতা পরতে হবে। একটু কৌশলী হতে হবে। যেমন—যে জুতায় ফিতা বাঁধতে হয় বা বাকল লাগাতে সেগুলো এড়িয়ে চলাই ভালো। জুতা এমন হবে, তা যেন ঝটপট পরেই রওনা দেওয়া যায়। মনে রাখতে হবে, বিমান, বাস বা রেলে চলাচল এবং ঘণ্টার পর ঘণ্টা হাঁটাহাঁটির মতো কাজে পায়ের আরাম না মিললে মেজাজ বিগড়ে থাকবে। তাই ভ্রমণের আগে আরামদায়ক জুতা কিনতে হবে।

পোশাক

রাথরুম, বিশ্রামাগার বা সিঁড়ি বেয়ে ওঠার কাজে যে পোশাক সমস্যা করে সেগুলো ভুলেও পরা যাবে না। পায়ে আটকে যায় বা আঁটসাঁট হয়ে থাকে, এমন পোশাকে ভ্রমণ করতে নেই।

ভারী অলংকার

ভ্রমণে ভারী অলংকার বাড়িতে রেখে যাওয়াই ভালো। এ ছাড়া দামি গয়না নিয়ে ভ্রমণ ঝুঁকিপূর্ণও বটে; খোয়া যাওয়ার আশঙ্কা থাকে। অসুবিধা হবে চলাফেরা করতেও।

ছবিসহ পোশাক

এগুলো ব্যক্তিগত অভিরুচির মধ্যে পড়ে। বাড়িতে বা নিজের শহরে বিশেষ স্লোগান বা ছবি ছাপানো পোশাক পরা যেতেই পারে। কিন্তু নতুন কোনো স্থানে ভ্রমণে গেলে এসব বিষয়ে সাবধান থাকতে হবে। এমন লেখা বা ছবিসহ পোশাক গায়ে জড়ানো ঠিক হবে না, যা পর্যটন এলাকার সংস্কৃতিতে আপত্তিকর বলে গণ্য হয়।

খোলামেলা পোশাক

হতে পারে আপনার সংস্কৃতিতে কিংবা যেখানে যাচ্ছেন সেখানে খোলামেলা পোশাক পরা যায়। তাই বলে এমনটা করা যাবে না। পোশাকে শালীন থাকতে হবে। শালীনতা সব দেশে, সব সংস্কৃতিতে প্রশংসার দাবিদার।

সুগন্ধির ব্যবহার

দেহের বাজে গন্ধ সামলে রাখতে হবে। কিন্তু নাক কুঁচকে যায়—এমন তীব্র সুগন্ধি ব্যবহার করা যাবে না। ভ্রমণের সময় যানবাহনে সাধারণ মানুষের সঙ্গে চলতে হবে। বিলাসী বাহন ব্যবহার করলেও অন্যের বিরক্তির কারণ হওয়া যাবে না।