বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১২তম মৃত্যুবার্ষিকী

বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১২তম মৃত্যুবার্ষিকী

শেয়ার করুন

karim

বিনোদন প্রতিবেদক।।

‘গাড়ি চলে না চলে না, চলে না-রে গাড়ি চলে না’, ‘আগে কী সুন্দর দিন কাটাইতাম, গ্রামের নওজোয়ান হিন্দু-মুসলমান, মিলিয়া বাউলা গান, ঘাঁটু গান গাইতাম’ কিংবা ‘কোন মেস্তরী নাও বানাইলো কেমন দেখা যায়,….এমন শত শত গানের স্রষ্টা শাহ আবদুল করিমের ১২ তম মৃত্যুবার্ষিকী আজ।

তবে করোনার কারণে এই দিনটি পালনে নেই তেমন কোনো আয়োজন। আগে প্রতিবছর সরকারি বেসরকারি ভাবে নানা আয়োজন করা হতো এই শিল্পীর জন্ম ও মৃত্যু দিবস। উজানঢল গ্রামে বসতো তিন দিন ব্যাপী গ্রামীণ মেলা। কিন্তু করোনা সব যেন ধুলোয় মিশিয়ে দিয়েছে।

মাটির মানুষ ভাটির টানের এই বাউল শিল্পী ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর ৯৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন। জন্মেছিলেন ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি। সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামের এক সাধারণ পরিবারে।

সংগীত পরিবেশনের পাশাপাশি তিনি বেহালা, তবলা ও ম্যান্ডোলিন বাজাতে পারদর্শী ছিলেন। ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জের দিরাই উপজেলায় জন্মগ্রহণ করেন শাহ আবদুল করিম। তিনি পাঁচ শর বেশি গান রচনা করেছেন। এর মধ্যে বাংলা একাডেমির উদ্যোগে তাঁর ১০টি গান ইংরেজিতে অনূদিত হয়েছে। বাংলা সংগীতে অসামান্য অবদানের জন্য ২০০১ সালে তিনি দেশের সর্বোচ্চ দ্বিতীয় রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদকে ভূষিত হন।

এই গুণীকে নিয়ে চলচ্চিত্র নির্মাতা ও লেখক শাকুর মজিদ নির্মাণ করেছেন ‘ভাটির পুরুষ’ নামে একটি প্রামাণ্যচিত্র। এ ছাড়া নাটকের দল সুবচন নাট্য সংসদ তাঁকে নিয়ে শাকুর মজিদের লেখা ‘মহাজনের নাও’ নাটকের ৮৮টি প্রদর্শনী করেছে।