বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী, প্রাণের বইমেলা উদ্বোধন

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী, প্রাণের বইমেলা উদ্বোধন

শেয়ার করুন

PM Boi mela

নিজস্ব প্রতিবেদক।।

বইমেলাটা একমাস চালানো যেতে পারে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমার মনে হয় আমরা বইমেলাটা পুরো মাসই চালাতে পারি। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) গণভবন থেকে ভার্চুয়ালি বইমেলা উদ্বোধনের সময় এ কথা বলেন তিনি।

জেলায় জেলায় বইমেলা করার তাগিদ দিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, দেশের প্রতিটি মহকুমায় আগে মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হতো। এখন আর সেটা দেখা যাচ্ছে না। এটি করা দরকার।

তিনি বলেন, খাদ্যনিরাপত্তা আমরা করে দিয়েছি। এখন হৃদয়ের খোরাক জোগাতে হবে। এটা সাহিত্য-সংস্কৃতির মাধ্যমে হবে। এজন্য মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান জেলায় জেলায় করা উপযুক্ত হবে। এ বিষয়ে প্রশাসনের দায়িত্বে যারা আছেন, তাদের উদ্যোগ নেওয়া দরকার।

‘বাংলা সাহিত্য যাতে অন্য ভাষার মানুষরাও জানতে পারে সেই সুযোগ সৃষ্টি করতে হবে। করোনার কারণে কবি, সাহিত্যিক ও শিল্পীসহ অনেককে হারিয়েছি। আমার অনুরোধ বইমেলায় যারা আসবেন, তারা স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বলেন শেখ হাসিনা।

মেলা মাসব্যাপী হতে পারে জানিয়ে সরকারপ্রধান বলেন, এবার তো আমরা মেলা দেরিতে শুরু করেছি। আমার মনে হয়, এটা পুরো মাসই চালাতে পারি। যেহেতু প্রকাশকদের কাছ থেকে দাবি এসেছে, জাতির পিতার জন্মতারিখ ১৭ মার্চ পর্যন্ত মেলা চালানোর। আমার মত, এটা আমরা মার্চ মাস পর্যন্ত চালাতে পারি। বাকিটা আপনাদের সিদ্ধান্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা একাডেমি প্রান্তে সংক্ষিপ্ত একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে এবারের বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। মেলা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে করোনা সংক্রমণ কমে এলে মেলার সময়সীমা বৃদ্ধি করা হতে পারে।

এবারের বইমেলা অনুষ্ঠিত হবে বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ৭ লাখ বর্গফুট জায়গায়। একাডেমি প্রাঙ্গণে ১০২টি প্রতিষ্ঠানকে ১৪২টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩২টি প্রতিষ্ঠানকে ৬৩৪টি ইউনিট; মোট ৫৩৪টি প্রতিষ্ঠানকে ৭৭৬টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। মেলায় ৩৫টি প্যাভিলিয়ন থাকবে।