বাঁধ ভেঙে যাওয়ায় রক্ষা হলো না সুনামগঞ্জের হালির হাওরের ধান

বাঁধ ভেঙে যাওয়ায় রক্ষা হলো না সুনামগঞ্জের হালির হাওরের ধান

শেয়ার করুন

Sunamganj

সুনামগঞ্জ প্রতিনিধি।।

বাঁধ ভেঙে যাওয়ায় সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার হালির হাওরের সোনার ফসল আর রক্ষা করা গেলো না কিছুতেই। চোখের সামনেই তলিয়ে যাচ্ছে কৃষকের স্বপ্ন। জীবনে বেঁচে থাকার অবলম্বন।

ফসলি হাওরের মধ্যে জেলার বড় হাওরগুলোর একটি হালির হাওর। এ হাওরে প্রায় আট হাজার হেক্টর ফসলি জমি আছে।

স্থানীয় কৃষকেরা জানান, গতকাল সোমবার রাতে উপজেলার বেহেলী ইউনিয়নের আহসানপুর এলাকার একটি বাঁধের নিচ দিয়ে প্রথমে চুঁইয়ে চুঁইয়ে পানি ঢুকতে থাকে।

রাতেই বাঁধটি ভেঙে বৌলাই নদের পানি তীব্র বেগে হাওরে ঢুকতে থাকে। বাঁধ ভেঙে যাওয়ার পর কৃষকেরা হাওরে ছুটে যান। সেখানে ধান কেটে মাড়াই ও শুকানোর পর স্তূপ করে রেখেছিলেন অনেক কৃষক। সেই ধানগুলোও তাঁরা তুলতে পারেননি। তার আগেই পানিতে সব তলিয়ে যায়।

রাতে স্থানীয় প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তারা সেখানে ছুটে যান। কিন্তু ঝড়বৃষ্টি হওয়ায় বাঁধ রক্ষায় কোনো কাজ করা সম্ভব হয়নি।

আজ মঙ্গলবার দুপুরে হাওর এলাকায় গিয়ে দেখা গেছে, হাওর থেকে ধান কাটার চেয়ে সেখানে কাটা ও মাড়াই করে রাখা ধান তুলতে ব্যস্ত কৃষকেরা। থই থই পানির নিচ থেকে ধান তোলার চেষ্টা চলছে। তবে যাঁদের নৌকা নেই, তাঁরা যেন চরম অসহায়।

গ্রামের বাসিন্দাদের অভিযোগ, যে বাঁধটি ভেঙেছে, সেটির প্রকল্প নম্বর ১৭। প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) সভাপতি আহসানপুর গ্রামের মহিবুর রহমান। তিনি ‘নয়া আওয়ামী লীগার’ হিসেবে পরিচিত। কাজে চরম গাফিলতি করেছেন তিনি। এক সপ্তাহ ধরে বাঁধটি সংস্কারের দাবি জানানো হলেও কাউকে পাত্তা দেননি নব্য এই নেতা। বাঁধ ভাঙার পর থেকে তাঁর কোনো খোঁজ নেই। এ বিষয়ে কথা বলার জন্য মহিবুর রহমানের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও সেটি বন্ধ পাওয়া যায়।