পাহাড়ে ভূমিহীনদের দুই শতক করে জমি দেওয়ার সিদ্ধান্ত

পাহাড়ে ভূমিহীনদের দুই শতক করে জমি দেওয়ার সিদ্ধান্ত

শেয়ার করুন

images

বান্দরবান প্রতিনিধি।।

পার্বত্য চট্টগ্রামে ভূমিহীন ও গৃহহীন পরিবারদের দুই শতক করে ভূমি বন্দোবস্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ভূমিহীন ও গৃহহীন যেসব পরিবার প্রধানমন্ত্রীর দেয়া উপহারের ঘর পেয়েছে কেবল তাদেরই দু শতক করে ভূমি বন্দোবস্তি দেয়া হবে।

পাহাড়। রবিবার বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর দেয়া ঈদ উপহার স্বরূপ তৃতীয় পর্যায়ের ভূমিহীনদের মাঝে ঘর প্রদান উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। উল্লেখ‍্য ২০০১ সাল থেকে তিন পার্বত্য জেলায় ব্যক্তি পর্যায়ে ভূমি বন্দোবস্তি প্রক্রিয়া বন্ধ রয়েছে।

বর্তমানে শুধুমাত্র শিক্ষাপ্রতিষ্ঠানসহ তেরোটি পর্যায়ে ভূমি বন্দোবস্তি ব্যবস্থা চালু রয়েছে তিন পার্বত্য জেলায়। সমতল এলাকায় ভূমিহীন ও গৃহহীনরা প্রধানমন্ত্রীর উপহারের ঘর, ভূমি দুটি পেলেও পার্বত্য চট্টগ্রামে ভূমি বন্দোবস্তি বন্ধ থাকায় শুধুমাত্র ঘর পেয়েছে ভূমিহীন ও গৃহহীনরা। এখন তাদের ২ শতক করে ভূমি বন্দোবস্তি দেয়া হবে। জেলা প্রশাসক জানান, ভূমি বন্দোবস্তি প্রক্রিয়া বন্ধ থাকায় পাহাড়ের ভূমিহীন ও গৃহহীন লোকজন ঘর পেলেও ভূমি না পাওয়ায় তারা সমস্যায় পড়েছিলেন। পরে পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের মাধ্যমে এ সমস্যাটির সমাধান করা হয়।

এখন ভূমিহীন ও গৃহহীনদের ২ শতক করে ভূমি বন্দোবস্তি দেয়া হবে। খুব শীঘ্রই তাদের ভূমির কাগজ বুঝিয়ে দেওয়া হবে। বান্দরবানে ইতিমধ্যে ২৮৫২ পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের ঘর দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক। জেলা প্রশাসন সূত্রে জানা যায়, বান্দরবানে প্রথম পর্যায়ে ২১৩৪ টি ও দ্বিতীয় পর্যায়ে ৫৬৪ টি পরিবারের মাঝে উপহার দেওয়া হয়েছে। জেলায় মোট ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ৩১২৫। আগামী ২৬ এপ্রিল তৃতীয় পর্যায়ে জেলায় ২০৫ টি পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের ঘর প্রদান করা হবে। #