পাওনা ফিরে পাওয়ায় ইরান থেকে দুই ব্রিটিশ নাগরিকের মুক্তি

পাওনা ফিরে পাওয়ায় ইরান থেকে দুই ব্রিটিশ নাগরিকের মুক্তি

শেয়ার করুন

British Citizen

আন্তর্জাতিক ডেস্ক।।

প্রায় ছয় বছর কারাবাসের পর মুক্তি পেলেন ইরানি বংশোদ্ভূত দুই ব্রিটিশ নাগরিক। মুক্তির পর নাজানিন জাঘারি এবং আনোশেহ আশোরি যুক্তরাজ্যে পৌঁছেছেন।

নাজানিন জাঘারি প্রায় ছয় বছর ধরে ইরানে বন্দিজীবন কাটিয়েছেন। সরকার উৎখাতের ষড়যন্ত্র করেছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

এদিকে মার্কিন নাগরিকত্ব থাকা মোরাদ তাহবেজ নামে আরও একজনকেও কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে। নাজানিন জাঘারি এবং আনোশেহ আশোরিকে বহনকারী প্লেন অক্সফোর্ডসায়ারের ব্রিজ নর্টন ব্রিটিশ সামরিক বিমানঘাঁটিতে অবতরণ করে। এর আগে তারা ওমানে সাময়িক সময়ের জন্য যাত্রা বিরতি নেন।

তারা একসঙ্গেই প্লেন থেকে নেমে আসেন এবং বিমানবন্দরে প্রবেশের পর পর উপস্থিত লোকজনের উদ্দেশে হাত নাড়েন।

বুধবার তাদের মুক্তির বিষয়টি নিশ্চিত করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ত্রাস এবং প্রধানমন্ত্রী বরিস জনসন। ইরানের গণমাধ্যম জানিয়েছে, এর আগে ইরানের কাছে ইসলামী বিপ্লবের আগে অর্থাৎ প্রায় ৪৩ বছর আগের দেনা হিসেবে ব্রিটিশ সরকার তেহরানকে ৪০ কোটি পাউন্ড (৫২০ মিলিয়ন ডলার) প্রদান করেছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, এটা নিশ্চিত করতে পেরে আমি খুব খুশি যে, নাজানিন জাঘারি এবং আনোশেহ আশোরিকে অন্যায়ভাবে বন্দি রাখার দিন শেষ হয়েছে। তারা মুক্তি পেয়ে যুক্তরাজ্যে ফিরছে।

তিনি বলেন, তাদের মুক্তি নিশ্চিত করার জন্য নিবিড়ভাবে কাজ করেছে যুক্তরাজ্য এবং আমি আনন্দিত যে তারা তাদের পরিবার এবং প্রিয়জনদের সঙ্গে পুনরায় মিলিত হতে পারবেন।