পরিত্যক্ত কাঠ-শেকড় দিয়ে শিল্পী সমীরণের ‘মন বাগান’

পরিত্যক্ত কাঠ-শেকড় দিয়ে শিল্পী সমীরণের ‘মন বাগান’

শেয়ার করুন

Samir

চাঁদপুর প্রতিনিধি।।

অন্যের ফেলে দেয়া গাছের শেকড় দিয়েই অন্যরকম সৌন্দয্য গড়েছেন শিল্পী সমীরণ দত্ত । নাম দিয়েছেন ‘মন বাগান’। চাঁদপুরের শাহরাস্তি উপজেলায় ঘুঘুশাল গ্রামে গেলেই চোখে পড়বে পরিত্যক্ত কাঠ ও শেকড় দিয়ে তৈরি দৃষ্টিনন্দন সব শিল্পকর্ম। পরিত্যক্ত গাছের শেকড়, গুঁড়ি বা কাঠ সাধারণের চোখে যা অকেজো সেগুলোই সমীরণের হাতের ছোঁয়ায় হয়ে ওঠে এক একটি শিল্পকর্ম।

শাহরাস্তি উপজেলার ঘুঘুশাল গ্রামের বাসিন্দা সমীরণ দত্ত। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষে নিজ এলাকায় ৫৭ শতক জমি ভাড়া নিয়ে শুরু করেন তার শিল্পকর্ম। প্রায় ২৪ বছর ধরে তিনি এই শিল্পকর্মের সঙ্গে জড়িত।

তার শিল্পকর্মগুলোর সবই কুড়িয়ে আনা কাঠ আর শেকড় দিয়ে তৈরি। এসব দিয়ে তিনি টেবিল, চেয়ার, সোফা, ডাইনিং টেবিল, বাচ্ছাদের নানা রকম খেলনা, কাঠের তৈরি হাতি, ঘোড়া, মাছ, পাখি ও অন্যান্য জীবের অবয়ব তৈরি করেছেন।

সকাল থেকে গভীর রাত পর্যন্ত শিশু থেকে কলেজপড়ুয়া শিক্ষার্থীদের সমীরণের মন বাগানে আনাগোনা দেখা যায়। শখের বসে কেউ কেউ নিজের পছন্দের আসবাবপত্র কিনে নিয়ে যান।

মন বাগানে ঘুরতে আসা অভিজিত ও সায়মা বলেন, গাছের শেকর দিয়ে যে এত সুন্দর ভাস্কর্য তৈরি করা যায়, তা এখানে না আসলে বুঝতে পারতাম না।

শিল্পী সমীরণ দত্ত বলেন, মূলত ফেলে দেওয়া কাঠ ও শেকড়-বাকড় দিয়ে ‘মন বাগান’ সাজানো। শিরিষ কাগজ দিয়ে ঘষে তৈরি করা হয় শিল্পকর্ম। গত ২৪ বছরে প্রায় ৩ হাজারেরও বেশি ভাস্কর্য এবং ব্যবহারের শিল্পকর্ম তৈরি করেছি। এখন শিল্পকর্ম করছি, সামনে আরও করব।

চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, আমি নিজেও সমীরণ দত্তের মন বাগানে ঘুরে এসেছি। জেলা প্রশাসন থেকে বিভিন্ন মেলায় সমীরণ দত্তের এই শিল্পকর্ম তুলে ধরার চেষ্টা করা হবে বলে জানান তিনি।