ধর্মের নাম ভাঙিয়ে শত কোটি টাকা আত্মসাৎ

ধর্মের নাম ভাঙিয়ে শত কোটি টাকা আত্মসাৎ

শেয়ার করুন

Dharmo chor

নিজস্ব প্রতিবেদক।।

ধর্মকে ঢাল হিসেবে ব্যবহার করে ‘সুদমুক্ত ব্যবসা’র নামে অন্তত ২০০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে একটি চক্র। বিভিন্ন পেশার ৫ থেকে ৬ হাজার মানুষের কাছ থেকে এই টাকা সংগ্রহ করে এই চক্রটি।

নরসিংদীর সদর থানাধীন চিনিশপুর ইউনিয়নের ঘোড়াদিয়া এলাকায় শাহ সুলতান মাল্টিপারপাস কোম্পানি নামে কথিত ‘শরিয়াভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান’ গড়ে প্রতারণা করে তারা। চক্রটির পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে র্যাব।

গ্রেফতাররা হলো- শাহ আলম (৫০), দেলোয়ার হোসেন শিকদার (৫২), কাজী মানে উল্লাহ (৪৪), সুমন মোল্লাহ (৩৩) ও আ. হান্নান মোল্লাহ (৩০)। শনিবার (১২ মার্চ) রাতে নরসিংদীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ওই পাঁচজনকে গ্রেপ্তার করে। তারা সবাই নরসিংদীর বাসিন্দা এবং চাকরিও করেছেন ওই জেলার বিভিন্ন এলাকায়।

গ্রেপ্তার ব্যক্তিদের হিসাবে তাদের কাছে গ্রাহকেরা দুইশ কোটি টাকা পাবেন। আর গ্রাহকদের হিসেবে এই অংক অনেক বেশি। তাদের গ্রাহক সংখ্যা ছয় হাজারের মত।

রোববার রাজধানীর কারওয়ান বাজারে এক সংবাদ সম্মেলনে কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ওই কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ওমর ফারুক এবং উপ ব্যবস্থাপনা পরিচালক মাসুদ রানাকেও খুঁজছেন তারা।

শাহ সুলতান কোঅপারেটিভ সমবায় অধিদপ্তর থেকে নিবন্ধন নিয়ে ২০১০ সালে নরসিংদী সদরের চিনিশপুর ইউনিয়নে কার্যক্রম শুরু করে। এর পরিচালনা পর্ষদে থাকা ২০ জনই আগে বিভিন্ন ‘শরিয়াহ ভিত্তিক’ ব্যাংকে চাকরি করতেন বলে র্যা বের সংবাদ সম্মেলনে জানানো হয়।

র‌্যাবের সংবাদ সম্মেলনে বলা হয়, ‘সমবায়’ হিসেবে নিবন্ধন নিলেও সবরকম ব্যাংকিংয়ের লেনদেন চালিয়ে আসছিল শাহ সুলতান কোঅপারেটিভ সোসাইটি লিমিটেড।

খন্দকার আল মঈন বলেন, তাদের কোম্পানিতে আমানত রাখতে হলে আগে জানতে চাওয়া হত তারা ঠিকমত নামাজ পড়ে কি না। সব ধর্মীয় রীতিনীতি মেনে চলে কি না- এমন পরীক্ষাও গ্রাহকদের দিতে হত।

ধর্মীয় রীতিনীতি মানার এমন কঠোরতার কারণে তাদের প্রতি মানুষের একটা বিশ্বাসযোগ্যতা তৈরি হত। এই বিশ্বাসযোগ্যতাকে পুঁজি করেই তারা অর্থ সংগ্রহ করে আসছিল।

গ্রেপ্তার ব্যক্তিরা র‌্যাবকে বলেছেন, তিনশর বেশি মাঠকর্মী ছিল তাদের। বেতনের বদলে তারা পেতেন এককালীন টাকা। যে বিনিয়োগকারীকে তারা ধরে আনতেন, মোট অর্থের আট থেকে ১০ শতাংশ কমিশন হিসেবে তাদের দেওয়া হত। আর ওই বিনিয়োগকারী বিনিয়োগ অব্যাহত রাখলে প্রতি মাসে পাঁচ শতাংশ হারে লভ্যাংশ দেওয়া হত মাঠকর্মীকে।