দ্বিতীয়বার ওমরাহ হজ পালনের নিয়ম শিথিল করলো সৌদি আরব

দ্বিতীয়বার ওমরাহ হজ পালনের নিয়ম শিথিল করলো সৌদি আরব

শেয়ার করুন

Hajj

এটিএন টাইমস ডেস্ক।।

পবিত্র ওমরাহ হজ পালনে বিধি-নিষেধ শিথিল করেলে সৌদি আরব। এতে দুই ওমরাহ পালনের মধ্যবর্তী ১৫ দিনের নির্দেশনা বাতিল করেছে করা হয়েছে।

এর আগে করোনা মহামারী শুরুর পর ওমরাহ ও হজ পালনে নানা নিয়ম ও পরিবর্তন এসেছিল। সে কারণে কেউ দুইটি ওমরাহ করতে চাইলে তাকে অনন্ত ১৫ দিনের ব্যবধান রাখা বাধ্যতামূলক ছিল। কিন্তু করোনার পরিস্থিতি স্বাভাবিক ও টিকা কার্যক্রমের বিষয়টি আবশ্যক হওয়ায় নিয়মে পরিবর্তন এসেছে।

এতে ওমরাযাত্রীরা এখন থেকে মাঝখানে বিরতি দিতে না দিয়েই একাধিক ওমরাহ পালন করতে পারবেন।

সোমবার (২৫ অক্টোবর) সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের সূত্রে সৌদি গেজেটে প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, নতুন নির্দেশনা মতে এখন আর ১৫ দিন অপেক্ষা করতে হবে না। যেকোনো ওমরাযাত্রী ‘ইতামারন’ বা ‘তাওয়াক্কালনা’ অ্যাপের মাধ্যমে সক্রিয় ওমরাহ পারমিটের মেয়াদ শেষ হওয়ার পর পুনরায় ওমরাহ পালনের আবেদন করতে পারবেন।

সৌদির হজ মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগের প্রধান ড. আমর আল মাদ্দাহ জানান, করোনা সংক্রমণ রোধে প্রতিরোধমূলক ব্যবস্থা সহজ করে— পবিত্র মসজিদে হারাম ও মসজিদে নববিতে ধারণক্ষমতা উল্লেখযোগ্যভাবে বাড়ানো হয়েছে।

গত ১৭ অক্টোবর করোনা বিষয়ক বিধি-নিষেধ ও সতর্কতামূলক স্বাস্থ্যবিধি শিথিল করে সৌদি আরব। এ সময় মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে পূর্ণ ধারণক্ষমতায় মুসল্লিদের উপস্থিত হওয়ার অনুমোদন দেওয়া হয়। তবে পবিত্র দুই মসজিদে নামাজ আদায়, ওমরাহ পালন ও রওজা শরিফ জিয়ারতের অনুমোদনের জন্য মুসল্লিদের অবশ্যই করোনা টিকার ডোজ সম্পন্ন করতে হবে।