ছড়িয়ে পড়ছে বিষাক্ত গ্যাস, আতঙ্কে জনসাধারণ

ছড়িয়ে পড়ছে বিষাক্ত গ্যাস, আতঙ্কে জনসাধারণ

শেয়ার করুন

গ্যাস লিকেজ

চট্টগ্রাম প্রতিনিধি:

চট্টগ্রামের আনোয়ারা সিইউএফএল সংলগ্ন ডাই অ্যামোনিয়া ফসফেট (ড্যাপ) সার কারখানার গ্যাস ট্যাংক লিকেজ হওয়ায় ছড়িয়ে পড়া বিষাক্ত অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে প্রায় অর্ধশত।

সোমবার দিবাগত রাত ১১টার দিকে ড্যাপ সার কারখানায় গ্যাসলাইনে লিকেজ হয়ে কারখানা থেকে অ্যামোনিয়া গ্যাস ছড়িয়ে পড়ে আশপাশের এলাকায়।

নগরীর পতেঙ্গা, ইপিজেড সহ আশপাশের এলাকায় শিশু-বৃদ্ধসহ বিভিন্ন বয়সী ৫০ জনের মতো মানুষকে চট্টগ্রাম মডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গ্যাস লিকেজ ২ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের ৮টি গাড়ি গ্যাস নিয়ন্ত্রণে কাজ চালাচ্ছে। সিইউএফএল’র ব্যবস্থাপনা পরিচালক অমল বড়ুয়া জানান, অ্যামোনিয়া গ্যাসের কারণে কেউ আশপাশে যেতে পারছে না। কি কারণে এ দুর্ঘটনা তা খতিয়ে দেখা হচ্ছে।

সিইউএফএল, কাফকো সার কারখানার প্রকৌসলীসহ ফায়ার সার্ভিসের লোকজন উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছেন। এদিকে গ্যাস ছড়িয়ে পড়ার কারণে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরের কাজ ব্যহৃত হচ্ছে বলে জানা গেছে।

উল্লেখ্য, অ্যামোনিয়া ঝাঁঝালো গন্ধযুক্ত গ্যাস। সার উৎপাদনে যা গুরুত্বপূর্ণ উপকরণ হিসেবে ব্যবহৃত হয়। যা ক্ষারীয় এবং মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।

চট্টগ্রামের পতেঙ্গা আনোয়ারাসহ আশপাশের লোকজন সতর্ক থাকতে আহবান করা হয়েছে। একান্ত প্রয়োজন না হলে বাসার বাইরে না যেতে অনুরোধ করা হয়েছে। যদি যেতেই হয় তবে মুখে কাপড় দিয়ে ঢেকে নিন।

ক্ষয়ক্ষতি কমাতে যা করণীয়:
*আগুন বন্ধ রাখবেন।
*গ্যাস বালব বন্ধ রাখবেন।
*লাইটার, মোমবাতি জালাবেন না, ধূমপান করবেন না।
*আস্তে ধীরে ঘর থেকে বের হয়ে দূরে কোথাও গ্যাসমুক্ত এলাকায় অবস্থান করুন।
*আক্রান্ত জায়গায় নিঃশ্বাস কম নেয়ার চেষ্টা করুন।

টাওয়াল বা স্কার্ফ টাইপ কিছু দিয়ে মুখ, নাক ঢেকে রাখুন। গ্যাস না আসার জন্য দরজা জানালা বন্ধ করে গুমট অবস্থার সৃষ্টি করবেন না। সম্ভব হলে দূরে কোথাও চলে যান। বিশেষ করে যাদের ঘরে শিশু, বৃদ্ধ, শ্বাসকষ্টে আক্রান্ত কেউ আছে তারা অবশ্যই সাবধানে থাকবেন।