চীনের সহযোগিতায় সৌদি আরবে তৈরী হচ্ছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র

চীনের সহযোগিতায় সৌদি আরবে তৈরী হচ্ছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র

শেয়ার করুন

Balastic misile

আন্তর্জাতিক ডেস্ক।।

চীনের সহায়তায় এবার সৌদি আরবে জোরেশোরে শুরু হয়েছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির কাজ।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে এক প্রতিবেদনে সিএনএন জানায়,  সৌদি আরবের এ পদক্ষেপ মধ্যপ্রাচ্যজুড়ে নতুন প্রভাব ফেলবে। বিশেষ করে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করতে যে আলোচনা চালাচ্ছে তারও ওপর প্রভাব ফেলবে সৌদি আরবের এ কর্মসূচি।

সৌদি আরব এর আগে চীনের কাছ থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কিনেছে। কিন্তু নিজে দেশে কখনো এ অস্ত্র তৈরির চেষ্টা করেনি তারা। তবে এখন তিনটি গোয়েন্দা সূত্র নিশ্চিত করে বলছে, ক্ষেপণাস্ত্র তৈরি করছে সৌদি আরব।

গত কয়েক মাসে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলসহ বেশ কয়েকটি সংস্থার কর্মকর্তারা বিষয়টি হোয়াইট হাউসকে জানিয়েছেন। এ–সংশ্লিষ্ট দুটি সূত্র বলছে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবিষয়ক প্রযুক্তি বেশ বড় পরিসরে চীন থেকে সৌদি আরবে নেওয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্র, ইসরায়েল, উপসাগরীয় দেশ ও ইউরোপের দেশগুলোর অন্যতম লক্ষ্য ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করা। এ ছাড়া ইরানের যে নিজস্ব ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তি রয়েছে, তা নিয়ন্ত্রণও এ দেশগুলোর উদ্দেশ্য।

কিন্তু সৌদি আরবের নতুন এ অস্ত্র কর্মসূচির বিষয়টি সামনে আসায় তা ইরান ও অন্যদের আলোচনায় কতটা প্রভাব ফেলবে, এ নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ, ইরান ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক শত্রুভাবাপন্ন।

বিশেষজ্ঞরা মনে করছেন, সৌদি আরব যদি ক্ষেপণাস্ত্র তৈরি করা শুরু করে তবে ইরান তার ক্ষেপণাস্ত্র তৈরি বন্ধ করবে না বলেই ধারণা করা হচ্ছে।